প্রচ্ছদ

চন্দ্রগ্রহণ

31 January 2018, 02:20

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 149 times.

বহ্নি চক্রবর্তীঃ ২০১৮ সালের শুরুতেই চন্দ্রগ্রহণ ৩১ জানুয়ারি বুধবার । আজ সেইদিন ‘ব্লাড মুন’ দেখা যাবে । এই দৃশ্য দেখা যাবে মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তরপূর্ব ইওরোপ, রাশিয়া, এশিয়ার কিছু অংশ এবং অস্ট্রেলিয়ার বেশ কিছু অংশ । এই দৃশ্য দেখা যাবে কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশ থেকে ।

এছাড়াও দিল্লি,  মুম্বই,  ব্যাঙ্গালোর, বাংলাদেশ থেকেও দেখা যাবে এই দৃশ্য ।

হঠাৎ করে চন্দ্রগ্রহণের কথা হচ্ছে আজ বুধবার একটি  চন্দ্রগ্রহণ হবে । সারা বাংলাদেশ থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে ।

শুধু বাংলাদেশ নয়,  বরং আফ্রিকা ও মধ্য এশিয়া থেকে পুরপুরি,  আর দক্ষিণ আমেরিকা, পশ্চিম আফ্রিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া থেকেও মোটামুটি দেখা যাবে ।

সাড়ে এগারটা থেকে গ্রহণ শুরু হয়ে ভোর পাঁটা পর্যন্ত চললেও পৃথিবীর ছায়ার কেন্দ্র চাঁদ থাকবে ১০০ মিনিট । আর এই ১০০ মিনিটই হচ্ছে মূল চন্দ্রগ্রহণ । এতো দীর্ঘ সময় ধরে পৃথিবীর ছায়া কেন্দ্রে চাঁদ খুব কমই থাকে । ফলে এটি একটি relatively rare চন্দ্রগ্রহণ । এই ধরনের চন্দ্রগ্রহণ শেষবার হয়েছিলো ২০০৭ সালের ২৮শে আগষ্ট, আর পরবর্তী এই ধরনের চন্দ্রগ্রহণ হবে ২০১৮ সালের ২৭ জুলাই ।

চন্দ্রগ্রহণের সময়ঃ  ঢাকার স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে চাঁদ দিগন্তের উপরে উঠবে । সন্ধ্যা ৫টা ৪৮ মিনিটে আংশিক গ্রহণ শুরু হবে । সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে । পূর্ণ চন্দ্রগ্রহণের মধ্যবর্তী অংশ ৭টা ২৯শ মিনিটে সংঘটিত হবে । পূর্ণ চন্দ্রগ্রহণ ১ ঘণ্টা ১৬ মিনিট স্থায়ী হবে । রাত ১০টা ৮ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে ।

সুত্রঃ নাসা।

Share

Comments

comments

Shares