প্রচ্ছদ

শান্তি বজায় রাখতে জাতিসংঘের আহ্বান…

09 February 2018, 19:05

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 16 times.

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশের ঘটনায় দেশে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক জানিয়েছেন, খালেদা জিয়ার মামলার রায়ের বিষয়টি জাতিসংঘ গভীরভাবে পর্যবেক্ষণ করছে এবং এ বিষয়ে আইনের যথাযথ প্রয়োগ হয়েছে কি না তা জাতিসংঘ খতিয়ে দেখছে । জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের সদস্য প্রেরণকারী দেশের মধ্যে বাংলাদেশ দ্বিতীয় । দীর্ঘদিন ধরেই শান্তিরক্ষী মিশনের বিভিন্ন অপারেশনে বাংলাদেশের সদস্যরা অসীম সাহসিকতার সঙ্গে কাজ করছেন । ১৯৮৮ সাল থেকে বিশ্ব শান্তিরক্ষা মিশনে অংশ নিয়েছেন বাংলাদেশের বিভিন্ন বাহিনীর সদস্যরা । প্রায় ৩০ বছর ধরে বিশ্ব শান্তিরক্ষা মিশনে অসামান্য অবদান রেখেছেন বাংলাদেশের সদস্যরা । ২০১৭ সালে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে ৭ হাজার ২৪৬ সেনা ও পুলিশ সদস্য প্রেরণ করেছে বাংলাদেশ । জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সাহসী নারী-পুরুষরা তাদের জীবন বাজি রেখে শান্তিরক্ষার জন্য কাজ করছেন । এসব সদস্যরা বাংলাদেশের সুনাম বৃদ্ধি করেছেন । তাই রাজনৈতিক অস্থিতিশীলতা কমিয়ে দেশে শান্তি বজায় রাখতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ ।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেগম খালেদা জিয়ার সাজার বিষয়টি আগামী নির্বাচনে কতটা প্রভাব ফেলবে তা এত দ্রুত বলা সম্ভব নয় । কিন্তু আমরা বাংলাদেশে সমন্বিত এবং গণতান্ত্রিক উপায় অবলম্বনের প্রতি বরাবরই জোর দিয়ে যাব । আমরা সব পক্ষকেই শান্তি বজায় রাখার আহ্বান জানাচ্ছি ।

জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় একটি মামলা করে দুদক । ওই মামলায় বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের ও তারেক রহমান এবং আরও চারজনকে দশ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত । বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় এ রায় দেন ।

Share

Comments

comments

Shares