প্রচ্ছদ

ডিজিটাল বাংলাদেশ হচ্ছে অপ্রস্তুতিতে

19 September 2016, 05:56

নিজস্ব প্রতিবেদক
ছবি-ইন্টারনেট
This post has been seen 250 times.

ছবি-ইন্টারনেট

ছবি-ইন্টারনেট

সুমন দেঃ বায়োমেট্রিক পদ্ধতির জন্য যত প্রকার কৌশল তার সবটাই বাংলাদেশে প্রয়োগ হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গঠনে নেয়া হচ্ছে নানন পদক্ষেপ। রয়ে গেলো আক্ষেপ, টেলিটক-কে বিদেশি কম্পানি টেলিনর থেকে সকল অপারেটরই মার দিয়ে যাচ্ছে। টেলিটক বাংলাদেশের সম্পদ। প্রশাসন থেকে শুরু করে কর্পোরেট গ্রাহক গ্রামীনফোন ব্যবহার করছেন এখনও। 

১। কেনো টেলিটক প্রশাসন সহ সরকারি সর্ব ক্ষেত্রে ব্যবহার হয়না ?

২। পদ্মাসেতু যখন বাংলাদেশের অর্থায়নে হচ্ছে তবে টেলিটক নাম্বার ১ পজিশনে নেই কেনো ?

৩। বাংলাদেশ হতে বেন্ডুইত বিদেশে বিক্রি করা হচ্ছে তবে কেনো টেলিটক-কে ফোর-জি করা হচ্ছে না ?

৪। বাংলাদেশে ইন্টারনেটের মূল্য তুলনা মূলক আরো কমানো উচিত, যেহেতু আমাদের ব্যান্ডুইথ বিদেশে রপ্তানি হচ্ছে ?

৫। বিভিন্ন (আইএসপি) ইন্টারনেট সার্ভিস প্রপাইটর বেশীর ভাগই বিদেশি তবে কেনো বাংলাদেশের টেলিটকের আরো নিম্ন মূল্যে আইএসপি ব্যান্ডুইথ ব্যবহার করা হচ্ছে না ?

৮। প্রশাসনিক ভাবে অনেক কাজ ইন্টারনেটের মাধ্যমে করা যায়, শুধু ডিএমপি ছাড়া বাকী ৬টি বিভাগে সেবা থেকে সাধারণ জনগন বঞ্চিত কেনো ?

৯। বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে ইমেল সরাসরি পাঠানো যায় না (আমি পারিনি) কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট বরাক ওবাসার কাছে ইমেল সরাসরি করা যায়। তা কেনো ?

১০। বায়োমেট্রিকের সুফল কতটা পেয়েছি তার কোনো ব্রিফিং প্রতিমন্ত্রী তারানা হালিম দেন নি কেনো ?  

১১। নিজস্ব অফুরন্ত ব্যান্ডুইথ থাকতে কেনো কলেজে, বিশ্ববিদ্যালয় গুলোতে ফ্রী ওয়াই-ফাই জোন করা হয় না ?

এরকম প্রশ্ন শতাধিক হবে। বায়োমেট্রিকের পর গত ১৭জুলাই মাসে আমার কাছে 01708852235 নাম্বার খেকে মেসেজ আসে- Your mobile number has Won $1 million dollars ($1,000,000.00) from AT&T telecoms USA, To claim send Your Name/Age/Mobile Number Via email attad@hotmail.com আবার 01745465081 থেকে মেসেজ আসে Congrats! Your mobile number has Won 500,000 GB pound In Cocacola Promo 2016 In Asia.To claim Send Name, Address, Winner No, Age, Sex Via E-mail: coco1cola2016@hotmail.com । এই নাম্বার গুলো পুলিশের সহায়তা চাইলে অপারগতা প্রকাশ করে। তবে বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমে আমরা কী পেলাম। কবে আমরা সুফল পাব সাথে করে কলড্রপ এর জন্য ক্ষতি পূরণ !!

আমি সিলেটে থাকি, সিলেটের পার্শবর্তি এলাকা ভারতের মেঘালয়, আসাম এবং ত্রিপুরা রাজ্যে বেষ্টিত। তামাবিল, চাতলাপুর, জকিগঞ্জ বর্ডারে সরজমিনে দেখলাম, বর্ডারের পশের লোক অনায়াসে ভারতে কথা বলে বাংলাদেশের সিম কার্ড দিয়ে। তাদের ফ্লেক্সি লোড করা হয় বাংলাদেশ থেকে। ডিজিটাল মাধ্যমে বর্ডার রিফ্লেকটর তরঙ্গ কোথাও বসানো নেই বলে মনে হল আমার। প্রশ্ন হচ্ছে সেইসব বর্ডারের ওপারের সিম কী বায়োমেট্রিক সিম ব্যবহার হচ্ছে ? প্রায়ই অনলাইন সংবাদমাধ্যমে দেখা গেছে বায়োমেট্রিকের তথ্য ফাঁস হয়েছে। তবে নিরাপত্তার ব্যবস্থা জোরদার না করে শুধু শুধু বায়োমেট্রিক পদ্ধতির ব্যবহারে আমরা কতটা সুফল পাচ্ছি ? মোবাইল মার্কেটে বা মোবাইল কারিগরের কাছে বিশ্বস্ত সুত্রে গেলে মোবাইল সেটের অাইএমআই পরিবর্তন করা সম্ভব। এমনকি প্রশাসনের লোকজনও বিভিন্ন সময় মোবাইল কারিগরের সাথে ভাব জমিয়ে তাদের দ্বারা; আইএমআই পরিবর্তন করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। পুলিশ প্রশাসনের লোকেদের কাছে ৩/৪ টি করে মোবাইল সেট ব্যবহার করতে দেখা যায় প্রতিনিয়ত। 

ডিজিটাল বাংলাদেশের রূপকার ও স্বপ্ন দ্রষ্টাকে আরো বেশী নজরদারির আহবান জানাই। শুধু সাইবার ক্রাইম আইন করে নয় প্রয়োজন জননিরাপত্তা বিধানে প্রযুক্তিগত অপরাধ দমনের প্রয়োগ। প্রতিটি মন্ত্রনালয়ে থাকবে অপেন ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ব্যবস্থা। পুলিশ প্রশাসনের প্রতিটি জেলা থেকে ্ ইউনিয়ন পর্যায়ের থানা গুলোতে ডিজিটাল ইনপুটের মাধ্যমে অভিযোগ গ্রহন এবং আইনানুগ ভাবে কার্যদিবসের সচিত্র প্রতিবেদন (গুতর বা রাষ্ট্রীয়সহ গুরুত্বপূর্ণ ইনভেস্টিকেশন ব্যতীত)। বাংলাদেশের রূপরেখা পরিবর্তনে ভিশন টুয়েন্টি ওয়ান একটি মাইলফলক হয়ে থাকবে ইতিহাসের পাতায়।

Share

Comments

comments

Shares