প্রচ্ছদ


দাঁত সাদা রাখার উপায়

07 January 2017, 15:36

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 333 times.

যুগপৎ ডেস্কঃ  অজান্তেই আমরা শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গের বড় অবহেলা করে ফেলি। শুধু চিবিয়ে খাওয়ার জন্য নয়। দাঁত মুখের সৌন্দর্য বাড়ায়। তবে কয়েকটি কারণ, যেমন সঠিক ভাবে সঠিকভাবে ব্রাশ না করা, খাওয়া দাওয়ার পর ঠিক করে মুখ না ধোয়া, এই সব কারণেই ইত্যাদি কারণে হলদেটে দাঁতের আড়ালে হারিয়ে যায় হাসির সৌন্দর্য। তবে এর থেকে মুক্তির উপায়ও আছে। আমাদের হাতের কাছেই আছে এমন কিছু খাবার, যা হারিয়ে যাওয়া দাঁতের সৌন্দর্য ফিরিয়ে দিবে।

স্ট্রবেরি: এখন প্রায় সর্বত্র এই ফল পাওয়া যায়। দামেও খুব একটা বেশি নয়। স্ট্রবেরি দাঁত ঝকঝকে রাখতে বেশ কার্যকর। স্ট্রবেরিতে আছে ম্যালিক অ্যাসিড নামের একটি উপাদান যা দাঁতের উপর জমে থাকা হলুদ আস্তরণ দূর করতে সাহায্য করে। তৈলাক্ত এবং অতিরিক্ত মশলাদার খাবার খেলে তা দাঁতের উপর একটি স্তর সৃষ্টি করে যা রং হলদে করে ফেলে। এই স্তর দূর করতে কার্যকর স্ট্রবেরি।

গাজর: গাজরে রয়েছে প্রচুর জল যা দাঁত সাদা করতে এর কার্যকারীতা বাড়িয়ে তুলেছে। মুখের লালা প্রস্তুতে সাহায্য করে গাজর। তাই খাবার খাওয়ার পর যে স্তরটি দাঁতের উপর জমে থাকে তা পরিষ্কার হয় সহজে। তাছাড়া দাঁতের ক্ষয় রোধ করে মজবুত করতেও উপকারী গাজর।

দই: শুধু খাবার শেষে উদর পূর্তির জন্যই নয়, দাঁত বাঁচাতেও সাহায্য করে দই। দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে দাঁতের রং হলদেটে হয়ে যেতে পারে। দইয়ের ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকস দাঁতের এনামেলের জন্য উপকারী। তাই নিয়মিত দই খেলে দাঁত সাদা ও ঝকঝকে থাকবে।


Shares