100 GB Free Backup
This post has been seen 318 times.

ইংল্যান্ডের পর এবার আমেরিকার দর্শকদের মন জয় করে নিলো ‘হাসন রাজা’। গত ১৫ই জানুয়ারী ২০১৭ আমেরিকার নিউইয়র্ক এর কুইন্স থিয়েটারে স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় মঞ্চস্থ হলো বাংলার কিংবদন্তী জমিদার দেওয়ান হাসন রাজা চৌধুরীর জীবনী নির্ভর নাটক ‘হাসন রাজা’। কুইন্স থিয়েটারে নির্ধারিত সময়ের আগেই দর্শকদের ভিড় ছিলো লক্ষনীয়। একসময় কানায় কানায় পূর্ণ হয়ে যায় পুরো থিয়েটার হল।

আমেরিকায় বাংলা নাটকের ইতিহাসে যা ছিলো বিরল ঘটনা। নির্ধারিত সময়েই নাটক শুরু হয়ে যায়। দর্শকদের চোখের সামনে ফোটে ওঠে জমিদার দেওয়ান হাসন রাজা চৌধুরীর বর্ণিল জীবনের এক জীবন্ত ক্যানভাস। প্রায় দেড়ঘন্টা ‘হাসন রাজা’য় মগ্ন হয়ে থাকে নিউইয়র্ক এর বিশ্বখ্যাত কুইন্স থিয়েটার। নাটকটি শেষ হওয়ার পরও যেন মুগ্ধতার রেশ কাটেনা। দর্শকদের উচ্ছসিত প্রশংসা আর অভিনন্দনে ভাসতে থাকেন কলাকুশলীরা। ‘হাসন রাজা’ নাটকটি রচনা করেছেন সিলেটের তরুন নাট্যকার মোস্তাক আহমেদ এবং নির্দেশনায় দিয়েছেন বাংলাদেশের প্রখ্যাত নাট্যনির্দেশক, নাট্যজন ইশরাত নিশাত।

উল্লেখ্য, গত বছরের ১লা নভেম্বর ‘হাসন রাজা’র সফল মঞ্চায়ন হয় ইংল্যান্ডের বার্মিংহাম ম্যাক থিয়েটার হলে। ‘হাসন রাজা’ নাটক সম্পর্কে নাট্যকার মোস্তাক আহমেদ বলেন, বাংলার লৌকিক সমাজে রামপাশা-লক্ষণশ্রীর জমিদার দেওয়ান হাসন রাজা চৌধুরী কিংবদন্তী হয়ে আছেন যুগ যুগ ধরে। এখনো তাকে ঘিরে নানাধরনের জনশ্র“তি আবহমান বাংলার লোকসমাজে। ভোগবিলাসের খোলস থেকে বেরিয়ে এসে এই সাধক কবি নিজেকে চিনিয়েছেন অন্যরূপে। তার সৃষ্টিকর্ম বাংলা লোকগানের পরিমন্ডলকে দিয়েছে এক নতুন ধারার সন্ধান। ‘হাসন রাজা’ একটি ঐতিহাসিক নাটক। গুণী নির্দেশক ইশরাত নিশাত ভিন্ন ভাবনায় নাটকটি উপস্থাপন করার প্রয়াস চালিয়েছেন। নির্দেশক ইশরাত নিশাত বলেন, দর্শকদের প্রত্যাশা পূরন করতে পেরে আমি আনন্দিত। এই অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবেনা। আমি সকলের কাছে কৃতজ্ঞ।

‘হাসন রাজা’ নাটকটি ঢাকা এবং সিলেটে মঞ্চায়নেরও ইচ্ছা প্রকাশ করেন গুণী এই নাট্যনির্দেশক। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিপ্লব শেখ, সীতেশ ধর, এজাজ আলম, জান্নাতুল আরা জলি, নজরুল কবীর, রাসেল কবীর, শাম্মী আখতার হেপী, আনোয়ারুল হক লাভলু ও আশীষ রায় প্রমুখ। সংগীতায়োজনে ছিলেন লুসি হাসান, মুক্ত ধর, হামিদ ইকবাল, সুব্রত দত্ত এবং সুতিপা চৌধুরী শম্পা। কোরিওগ্রাফীতে অংশ নেয় বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা)। ‘হাসন রাজা’ প্রযোজনা করে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা।

http://jugapath.com/wp-content/uploads/2017/01/16114144_1143177182446980_7343624478109134182_n.jpeg.jpghttp://jugapath.com/wp-content/uploads/2017/01/16114144_1143177182446980_7343624478109134182_n.jpeg-150x150.jpgjugapathআন্তর্জাতিকএক্সক্লুসিভশিল্প-সাহিত্যসংস্কৃতিইংল্যান্ডের পর এবার আমেরিকার দর্শকদের মন জয় করে নিলো 'হাসন রাজা'। গত ১৫ই জানুয়ারী ২০১৭ আমেরিকার নিউইয়র্ক এর কুইন্স থিয়েটারে স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় মঞ্চস্থ হলো বাংলার কিংবদন্তী জমিদার দেওয়ান হাসন রাজা চৌধুরীর জীবনী নির্ভর নাটক 'হাসন রাজা'। কুইন্স থিয়েটারে নির্ধারিত সময়ের আগেই দর্শকদের ভিড় ছিলো লক্ষনীয়। একসময়...

Comments

comments