100 GB Free Backup
This post has been seen 220 times.

মেহেদী হাসান, কেশবপুর (যশোর) থেকেঃ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ কবির জন্মস্থান সাগরদাঁড়িতে আজ ২১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ সপ্তাহ ব্যাপী মধুমেলা। মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী ২৫ জানুয়ারি থেকে মধুমেলা শুরু হওয়ার কথা থাকলেও এসএসসি পরীক্ষার কারণে এ মেলা ৪ দিন এগিয়ে আনা হয়েছে।

ঐতিহ্যবাহী যশোর জেলার কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়ি গ্রামে ১৮২৪ খ্রিষ্টাব্দের ২৫ জানুয়ারী জন্ম গ্রহণ করেছিলেন বাংলা সাহিত্যে আধুনিকতার পথ প্রদর্শক ও অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। জমিদার পিতা রাজনারায়ন দত্ত ও মাতা জাহ্নবী দেবীর কোল আলোকিত করে সোনার চামচ মুখে নিয়ে তিনি জন্ম নিয়েছিলেন। তাঁর আধুনিক সাহিত্যের বহুমাত্রিক লেখনির কারণে বাংলা ভাষা বিশ্ব সাহিত্যে স্থান করে নেয়। বরেন্য এ মহাকবি ১৮৭৩ খ্রিষ্টাব্দের ২৯ জুন মাত্র ৪৯ বছর বয়সে বিদায় নেন পৃথিবী থেকে।

আগামী কাল ২১ জানুয়ারি যশোর জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মস্থান সাগরদাঁড়িতে উদ্বোধন হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ সপ্তাহ ব্যাপী মধুমেলা। এ উপলক্ষে সাগরদাঁড়ি সেজেছে বর্ণিল সাজে। সপ্তাহব্যাপী এ মেলা ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে। বিকাল ৫টায় যশোর জেলা প্রশাসক ড. মোঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে সপ্তাহ ব্যাপী মধুমেলার উদ্বোধন করবেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এমপি।

মেলার বিশেষ আকর্ষণ হিসেবে রয়েছে কেশবপুর কৃষি ও মৎস্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত কৃষি মেলা। প্রতিদিন রয়েছে দেশবরেন্য ব্যক্তিদের অংশ গ্রহণে আলোচনা সভা, মধুমঞ্চে সাংস্কৃতি ও নাট্যানুষ্ঠান। এছাড়াও মেলায় আরো রয়েছে যাত্রা, সার্কাস, ভ্যারাইটিস সো, জারীগান, মৃত্যুকুপ, কৌত্যুক, ম্যাজিকসহ বিভিন্ন অনুষ্ঠান।

মেলা উদযাপন কমিটির সদস্য সচিব উপজেলা নির্বাহী অফিসার শরিফ রায়হান কবির জানান, ৭দিনব্যাপী মধুমেলার বিভিন্ন অনুষ্ঠানে দেশবরেণ্য আলোচক, কবি, শিল্পী, সাহিত্যিক ও অন্যান্য অতিথিদের আমন্ত্রণ নিশ্চিত করা হয়েছে। তাছাড়া সুষ্ঠুভাবে মেলা পরিচালনার জন্য ইতোমধ্যে যা যা করনীয় তা সবই সম্পন্ন হয়েছে। কেশবপুর থানার অফিসার-ইন-চার্জ সহিদুল ইসলাম জানান, মধুমেলা উপলক্ষে আইন শৃংখলা রক্ষায় সাগরদাঁড়িতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

http://jugapath.com/wp-content/uploads/2017/01/1421176714..jpghttp://jugapath.com/wp-content/uploads/2017/01/1421176714.-150x150.jpgjugapathজাতীয়শিল্প-সাহিত্যসারাদেশমেহেদী হাসান, কেশবপুর (যশোর) থেকেঃ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ কবির জন্মস্থান সাগরদাঁড়িতে আজ ২১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ সপ্তাহ ব্যাপী মধুমেলা। মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী ২৫ জানুয়ারি থেকে মধুমেলা শুরু হওয়ার কথা থাকলেও এসএসসি পরীক্ষার কারণে এ মেলা ৪ দিন এগিয়ে আনা হয়েছে। ঐতিহ্যবাহী যশোর...

Comments

comments