100 GB Free Backup
This post has been seen 64 times.

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতস্বরূপ ১৫ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার’-২০১৭ প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনিতদের কাছে এ পুরস্কার তুলে দেবেন।

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিচ্ছে সরকার।

এবার ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে ৬ জন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এরা হলেন- অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন শামসুল আলম বীর উত্তম, আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ এন এম নাজমুল আহসান ও শহীদ ফয়জুর রহমান আহমেদ।

সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদানী কোরায়শী। অধ্যাপক ড. এনামুল হক এবং ওস্তাদ বজলুল রহমান বাদল সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

চিকিৎসায় অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী এবং সমাজসেবায় খলিল কাজী এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

শামসুজ্জামান খান এবং অধ্যাপক ড. ললিত মোহন নাথ (প্রয়াত) গবেষণা ও প্রশিক্ষণে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। জনপ্রশাসনে এই পুরস্কার পাচ্ছেন অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

কয়েকটি বাহিনী এর আগে রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান পেলেও বিমান বাহিনীর প্রতীক্ষার অবসান ঘটল এবার। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৮ সেপ্টেম্বর গঠিত হয় বাংলাদেশ বিমান বাহিনী। মাত্র তিনটি বিমান সম্বল করে দেশকে স্বাধীন করতে নেমেছিল এই বাহিনী।

মুক্তিযুদ্ধে অবদানের জন‌্য সর্বোচ্চ সম্মান বীরশ্রেষ্ঠ খেতাবধারী সাতজনের একজন মতিউর রহমান বিমান বাহিনীর কর্মকর্তা।

http://jugapath.com/wp-content/uploads/2017/02/full_1174876628_1487258108.jpghttp://jugapath.com/wp-content/uploads/2017/02/full_1174876628_1487258108-150x150.jpgjugapathরাজনীতিশীর্ষ সংবাদজাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতস্বরূপ ১৫ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার’-২০১৭ প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনিতদের কাছে এ পুরস্কার তুলে দেবেন। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয়...

Comments

comments