প্রচ্ছদ


বর্ষ বরণে ৩১টি স্যাটেলাইট লঞ্চ করবে ইসরো

30 December 2017, 23:19

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 184 times.

২০১৬-র ফেব্রুয়ারিতে একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পিএসএলভি-সি৩৭ পাঠিয়েছিল ইসরো। যার মধ্যে ছিল ৩টি ভারতীয় এবং বাকি ১০১টি বিদেশি উপগ্রহ। যার মধ্যে আবার ৮৮টি উপগ্রহই আমেরিকার। বাকি ১৩টি ফ্রান্স এবং জার্মানির। সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০ কিমি উপরে বিশেষ কক্ষপথে পাঠানো হয় এই উপগ্রহগুলিকে। নতুন বছরের শুরুতে একসঙ্গে ৩১টি স্যাটেলাইট লঞ্চ করবে ইসরো। শুক্রবার ভারতের মহাকাশ গবেষণা সংস্থা তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, আগামী ১০ জানুয়ারি পোলার রকেটের মাধ্যমে একই অভিযানে মোট ৩১টি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে।

এই অভিযানেই প্রথমবার ব্যবহার করা হবে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকল। গত অগাস্টে যা ব্যবহার করে গিয়ে ব্যর্থতার সম্মুখীন হয় ইসরো। এই অভিযানে নজরদারি চালানোর জন্য ভারতের কার্টোস্যাট-২ সিরিজের স্যাটেলাইট পাঠানো হবে। এই মিশনের বিষয়ে চূড়ান্ত পর্যায়ের আলোচনার জন্য শীঘ্রই বৈঠকে বসছে ইসরোর ‘লঞ্চ অথরাইজেশন বোর্ড’। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে লঞ্চ করা হবে এই রকেট।

ভিনদেশের ২৮টি ন্যানো স্যাটেলাইট থাকছে এই মিশনে। এর মধ্যে রয়েছে ফিনল্যান্ড-আমেরিকার মত দেশের স্যাটেলাইট। এছাড়া থাকবে ভারতের একটি মাইক্রো ও একটি ন্যানো স্যাটেলাইট এবং কার্টোস্যাট স্যাটেলাইট। এই কার্টোস্যাট স্যাটেলাইটের মাধ্যমে নজরদারি চালিয়েই ভারত পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল।


Shares