প্রচ্ছদ


ভারতে এবার বহুবিবাহের বিপক্ষে মুসলিম মহিলারা

31 December 2017, 11:25

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 309 times.

ভারতীয় একটি দৈনক পত্রিকায় প্রতিবেদনে প্রকাশ করে, গত বৃহস্পতিবার তিন তালাককে শাস্তিযোগ্য ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে বিলও পাস হয়ে গেল লোকসভায়। তিন তালাকের বিরুদ্ধে তোলা আওয়াজ এ বার আইনের আলো দেখতে চলেছে। সুপ্রিম কোর্ট আগেই এই প্রথাকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছিল। রাজ্যসভায় পাস হয়ে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে আইন হওয়াটা এখন সময়ের অপেক্ষা ।

পত্রিকা জানায়, এর মধ্যেই মুসলিম পুরুষদের বহু বিবাহের অাইনত নিষিদ্ধ করার দাবি সামনে আনতে চলেছেন সেই মুসলিম মহিলারাই, যাঁরা তিন তালাক বিরোধী আন্দোলনের পুরোভাগে থেকেছেন । তাঁদের মতে, তিন তালাকের চেয়ে আরও বেশি ‘খারাপ’ এই প্রথা ।  তিন তালাক প্রথার বিরুদ্ধে সামনে থেকে লড়াই চালিয়ে গিয়েছেন এমন মহিলাদের মধ্যে রয়েছেন আইনজীবী ফারহা ফইজ, রিজওয়ানা এবং রাজিয়া । তিন তালাক বিরোধী আইন আনার পদক্ষেপের প্রশংসা করে তাঁদের মত, মুসলিম সমাজের বহু পুরনো এই প্রথা বন্ধের একটা পথ তো অন্তত খুলল । একই সুর শোনা গেছে ফৈজ ও রাজিয়ার মুখে । তাঁদেরও মত, তিন তালাকের পাশাপাশি সরকার যদি বহু বিবাহ প্রথা বন্ধের আইন আনে, তা হলে মুসলিম মহিলাদের নিরাপত্তা আরও বাড়বে।

এঁদের মধ্যে ৩৩ বছরের রিজওয়ানা নিজেই বহু বিবাহ প্রথার শিকার । সংবাদমাধ্যমে তাঁর প্রতিক্রিয়া— “এই পদক্ষেপ (তিন তালাক বিল)-কে স্বাগত জানাই । কিন্তু পুরুষরা এই আইনের অযাচিত সুবিধা নিয়ে বহু বিবাহ প্রথাকে আরও প্রশ্রয় দেবে।” তাঁর মতে, শুধু মাত্র তিন তালাক প্রথা বন্ধ করলেই মুসলিম মহিলারা যে নিরাপত্তা বাড়বে এমনটা নয় । পাশাপাশি বহু বিবাহ প্রথাকেও বন্ধ করার উদ্যোগ নিতে হবে ।


Shares