প্রচ্ছদ


আজ রাষ্ট্রপতি জন্মদিন

01 January 2018, 14:41

নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি
This post has been seen 295 times.

 ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইনের কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন আবদুল হামিদ। তার বাবা মো. তায়েব উদ্দিন ও মা মোছা. তমিজা খাতুন। ব্যক্তিগত জীবনে আবদুল হামিদ তিন পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তিনি বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি।রাষ্ট্রপতি আবদুল হামিদ ৭৪তম জন্মদিন সোমবার (আজ)।

আবদুল হামিদ ১৯৫৯ সালে ছাত্রলীগে যোগ দিয়ে রাজনীতি শুরু করেন। ১৯৬১ সালে কলেজের ছাত্রাবস্থাতেই তিনি যোগ দেন স্বৈরশাসক আইয়ুববিরোধী আন্দোলনে। তখন তাকে কারাগারেও যেতে হয়েছিল। ১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য নির্বাচিত হন আবদুল হামিদ। ১৯৭৩ সালের ৭ মার্চ দেশের প্রথম সাধারণ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ আসন থেকে নির্বাচিত হন আবদুল হামিদ। ১৯৮৬ সালের তৃতীয় সংসদ, ১৯৯১ সালের পঞ্চম সংসদ, ১৯৯৬ সালের সপ্তম সংসদ, ২০০১ সালের অষ্টম সংসদ এবং সর্বশেষ ২০০৮ সালের নির্বাচনেও তিনি এমপি নির্বাচিত হন। সপ্তম সংসদে ১৯৯৬ সালের ১৩ জুলাই থেকে ২০০১ এর ১০ জুলাই পর্যন্ত ডেপুটি স্পিকারের দায়িত্ব পালনের পর ২০০১ এর ২৮ অক্টোবর পর্যন্ত স্পিকার হিসাবে সংসদ পরিচালনা করেন আবদুল হামিদ। আর নবম সংসদে নির্বাচিত হওয়ার পর দ্বিতীয়বারের মতো স্পিকার হন। আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন তিনি।

১ জানুয়ারি রাত রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতির জেলা শহর কিশোরগঞ্জের খরমপট্টির বাসভবনে কেক কেটে তার জন্মদিন উদযাপন করা হয়। জন্মদিনের কেক কাটেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও রাষ্ট্রপতির বড় ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক।এ সময় রাষ্ট্রপতির দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। রাষ্ট্রপতির পুত্রবধু শামসুন্নাহার নেলীসহ পরিবারের অন্যান্য সদস্যসহ স্থানীয় নেতাকর্মী ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।


Shares