প্রচ্ছদ


শিক্ষার্থীদের ক্ষতি হয় এমন রাজনৈতিক কর্মসূচি না দেয়ার আহবান: মেনন

01 January 2018, 15:04

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 286 times.

উইল্সে বই উৎসবে বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন
শিক্ষার্থীদের ক্ষতি হয় এমন রাজনৈতিক কর্মসূচি না দেয়ার আহবান

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, প্রতি বছরের মতো এ বছরও সারাদেশে উৎসবমুখর পরিবেশে বই বিতরণ উৎসব পালিত হচ্ছে। নতুন বইয়ের গন্ধে আমাদের শিশুরা মাতোয়ারা। গত দুইদিন আগে শিশুদের দুটি পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবারও তারা সাফল্যের ধারা অব্যাহত রেখেছে। বর্তমান সরকার শিক্ষাক্ষেত্রে বিভিন্ন যুগোপযোগি কর্মসূচি গ্রহণ করেছে। সারা দেশে একের পর এক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করা হচ্ছে। নতুন নতুন ভবন তৈরি করা হচ্ছে। শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যাপক ব্যবহার হচ্ছে। প্রাথমিক শিক্ষা জাতীয়করণ করা হয়েছে। মাধ্যমমিক শিক্ষা জাতীয়করণ করাও এখন সময়ের দাবি।
রাজধানীর উইল্স লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে ১ জানুয়ারি নতুন বছরের বই বিতরণ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরো বলেন, ২০১৮ সাল নির্বাচনের বছর। এর আগে আমরা দেখেছি একটি রাজনৈতিক জোট নির্বাচনে না এসে একের পর এক হরতাল অবরোধ দিয়ে শিক্ষাবর্ষের অর্ধেক সময় কেড়ে নিয়েছে। শুধু তাই নয়, নির্বাচন বানচাল করতে নির্বাচনের আগের দিন রাতে চারশত শিক্ষা প্রতিষ্ঠানে তারা আগুন দিয়েছিলো। ফলে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছিলো। আগামি নির্বাচনকে কেন্দ্র করে তারা ইতোমধ্যেই ষড়যন্ত্র শুরু করেছে। তবে আমি আহবান করবো, কোমলমতি শিক্ষার্থীদের ক্ষতি হয় এমন কোনো রাজনৈতিক কর্মসূচি আপনারা দিবেন না।
শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, সরকার আপনাদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। আপনাদের দায়িত্ব আরো বেড়ে গেলো। আমাদের আশঙ্কার কথা হচ্ছে শিক্ষাঙ্গনে জঙ্গিবাদের বিস্তার। জঙ্গিবাদ রোধে শিক্ষার্থীদের প্রতি আরো যতœবান হতে হবে। শিক্ষককে শিক্ষার্থীদের হাঁড়ির খবরও জানতে হবে। একই সাথে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ড আরো বৃদ্ধি করতে হবে। আমি জানি, অত্র বিদ্যালয়ে বার্ষিক বিজ্ঞান উৎসব, আইসিটি উৎসব, বিতর্ক উৎসব, সাংস্কৃতিক উৎসব, রোভার স্কাউট, রেড ক্রিসেন্টসহ নিয়মিত বুলেটিন প্রকাশিত হয়। এসব কর্মকান্ড অবশ্যই প্রশংসার দাবিদার। নিয়মিত এসব চর্চার মাধ্যমে শিক্ষার্থীরা বিপথগামী হওয়ার হাত থেকে রক্ষা পাবে।

প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বই উৎসবে বিশেষ অতিথির বক্তব্যে গভর্নিং বডির সভাপতি মুহাম্মদ আরিফুর রহমান টিটু বলেন, বই হচ্ছে অতীত বর্তমান ভবিষ্যতের জ্ঞানার্জনের সেতুবন্ধন। বাংলাদেশ ছাড়া বিশ্বের অন্য কোনো দেশে বিনামূল্যে বই বিতরণ করা হয় না। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এই সাফল্য অর্জন করেছে। শিক্ষার্থীদের প্রতি আমার আহবান তোমরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের সেবায় আত্মনিয়োগ করবে।
উৎসবের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন উৎসব কমিটির আহবায়ক এবং সহকারি প্রধান শিক্ষক মো: নাসির উদ্দিন। উপস্থিত ছিলেন গভর্নিং বডির সদস্যবৃন্দ, সহকারি প্রধান শিক্ষক এবং শাখা প্রধানবৃন্দ।


Shares