প্রচ্ছদ


আজ ৪ বছর পূর্তি

05 January 2018, 14:11

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 279 times.

৫ জানুয়ারির নির্বাচনে জিতে এ দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে আখ্যায়িত করে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আর শুরু থেকেই দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে অভিহিত করে আসছে বিএনপি। ২০১৪ সালের পর থেকে অন্যান্য বছরের মতো এবারও শোভাযাত্রা-সভা করে দিনটি উদযাপন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অন্যদিকে, ঘোষণা দিলেও পুলিশ প্রশাসনের অনুমতি না পাওয়ায় শুক্রবার কোনো সমাবেশ করতে পারছে না বিএনপি। আজ দশম জাতীয় সংসদ নির্বাচনের চার বছর পূর্তি। ২০১৪ সালের এদিনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয় এবং তৃতীয়বারের মতো সরকার গঠন করে।

২০১৪ সালে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনরত তৎকালীন বিরোধী দল বিএনপি এ নির্বাচন বর্জন করে। সংবিধান অনুযায়ী নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে অনড় থাকে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে গঠিত নির্বাচনকালীন সরকারে বিএনপিকে অংশগ্রহণের আহ্বান জানানো হলেও দলটি সাড়া দেয়নি।

এরপর থেকে প্রতি বছরই এ দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে আওয়ামী লীগ উদযাপন করে আসছে। দিনটি উদযাপনে দেশব্যাপী কর্মসূচি নিয়েছে আওয়ামী লীগ। এদিকে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন ও সারা দেশে কালো পতাকা মিছিলের মধ্যে সীমাবদ্ধ থাকবে বিএনপির আজকের প্রতিবাদ কর্মসূচি।

বিএনপিসহ কিছু রাজনৈতিক দল এ নির্বাচন বর্জন করলেও সংবিধান অনুযায়ীই নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে শুধু বর্জনই নয় এ নির্বাচনকে প্রতিহত করতে হরতাল, অবরোধসহ লাগাতার কর্মসূচি দেয় বিএনপি-জামায়াত জোট। এ কর্মসূচিকে কেন্দ্র করে অগ্নিসংযোগ, বোমা হামলাসহ দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয় এবং শতাধিক মানুষের প্রাণহানি ঘটে।


Shares