প্রচ্ছদ


ব্রাজিল ষষ্ঠ বিশ্বকাপ জিতবে : পেলে

17 January 2018, 16:16

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 239 times.

ঘরের মাঠের বিশ্বকাপে হতাশাজনক পারফরমেন্সের দু:সহ স্মৃতি কাটিয়ে রাশিয়া বিশ্বকাপ জয়ে ব্রাজিলকেই ফেবারিট হিসেবে মানছেন দেশটির কিংবদন্তী ফুটবলার পেলে।

চার বছর আগে বিশ্বকাপের সেমিফাইনালে ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে জার্মানদের কাছে ব্রাজিলের ৭-১ গোলের বিধ্বস্ত হবার ঘটনা এখনো ভুলে যায়নি সমর্থকরা। কিন্তু ফুটবলের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত ‘কালো মানিক’ খ্যাত পেলে বিশ্বাস করেন নতুন কোচ তিতের অধীনে রাশিয়ায় এক অন্য ব্রাজিলকেই দেখবে পুরো ফুটবল বিশ্ব। পুনর্জাগরিত ব্রাজিল ইতোমধ্যেই তিতের অধীনে নিজেদের সামর্থের প্রমানও দিয়েছে।

ব্রাজিলে রিও ডি জেনিরো লিগের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে ৭৭ বছর বয়সী পেলে বলেছেন, যারা মন থেকেই ব্রাজিলকে সবসময়ই সমর্থন দিয়ে আসছে তারা বিশ্বাস করে বিশ্বকাপ জয়ে ব্রাজিলই ফেবারিট।
দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে যেখানে চির প্রতিদ্বন্দ্বী ও গতবারের ফাইনালিস্ট আর্জেন্টিনা রাশিয়ার টিকিট পেতে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষায় ছিল সেখানে প্রথম দল হিসেবে অত্যন্ত দাপটের সাথেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছিল ব্রাজিল। বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার ও বার্সেলোনার নতুন রিক্রুট ফিলিপ কুতিনহোকে নিয়ে তিতে এযেন এক অন্য ব্রাজিলকে গড়ে তুলেছেন।

পেলে আরো বলেন, ‘সবচেয়ে ভাল দিক হলো তিতের অধীনে খেলোয়াড়রা নতুনভাবে নিজেদের ফিরে পেয়েছে। গত বিশ্বকাপে আমাদের দলে সেরা খেলোয়াড়রা ছিল, কিন্তু দল মোটেই গোছানো ছিলনা। কিন্তু এবারের দলটি সম্পূর্ণ ভিন্ন যা আমাদের সবাইকে আত্মবিশ্বাসী করে তুলেছে।’

১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জয়ী দলের সদস্য পেলে বর্তমানে শারিরীক ভাবে বেশ অসুস্থ। ডিসেম্বরে হুইলচেয়ারে করে বিশ্বকাপের ড্র অনুষ্ঠানে যোগ দেবার পরে গতকালই তিনি প্রথম জনসমুক্ষে উপস্থিত হন। তবে এখন তিনি কিছুটা সুস্থ অনুভব করছেন বলে জানিয়েছেন। একইসাথে এই সময়ের মধ্যে যারা তাকে সুস্থতার জন্য শুভকামনা জানিয়েছেন তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পেলে।

সৌজন্যে : ভেরের কাগজ।


Shares