প্রচ্ছদ


“৬৯ এর গণঅভ্যুত্থানই ছিল মুক্তিযুদ্ধের ড্রেস রিহার্সেল”-সমাজকল্যাণমন্ত্রী

18 January 2018, 17:50

নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি
This post has been seen 287 times.

৬৯ এর গণ অভ্যুত্থানই ছিল ৭১ মুক্তিযুদ্ধের ড্রেস রিহার্সেল । ৬৯ এর আন্দোলন নিয়ে কবি শামসুর রাহমানের কবিতা “আসাদের শার্ট” এর আসাদের শার্টটিই হয়েছিল বাংলার মানুষের ৬৯ এর পতাকা । কৃষক শ্রমিক ছাত্র জনতা ৬৯ এর আসাদের আত্মাহুতিতেই এক হয়ে আইয়ুব বিরোধী আন্দোলনে ঝাপিয়ে পড়েছিলেন- উল্লেখ করে স্বরণ করলেন ৬৯ এর গণঅভ্যুত্থানের আরেক সাহসী বীর, তৎকালীন ছাত্র নেতা, বর্তমানে ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এমপি।

আজ ১৮ জানুয়ারী, বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশের সাম্যবাদী দল (এম-এল) আয়োজিত ৬৯ এর অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদ স্বরণে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেদিনের ঘটনার স্মৃতিচারণ করলেন সমাজকল্যাণমন্ত্রী জনাব রাশেদ খান মেনন এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক জনাব আবুল কাশেম ফজলুল হক। সভাপতিত্ব করেন সাবেক শিল্পমন্ত্রী ও বাংলাদেশ সাম্যবাদী দল (এম-এল) এর সাধারণ সম্পাদক জনাব কমরেড দিলীপ বড়ুয়া।

অনুষ্ঠানে নানা পেশার বক্তারা নানা ধরণের স্মৃতিচারণমুলক বক্তব্য রাখেন। প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী মহান মুক্তিযুদ্ধের পিছনে ৬৯ এর গণঅভ্যুত্থানের গুরুত্ব তুলে ধরেন। মন্ত্রী তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৬৬ সালের ৬ দফা, বঙ্গবন্ধুর কারাবরন ও বঙ্গবন্ধুকে মুক্তির আন্দোলনের গুরুত্বও তুলে ধরেন।

সমাজকল্যাণমন্ত্রী ৬৯ সালের গণঅভ্যুত্থানের স্মৃতিচারণ করে বলেন “ ২০ জানুয়ারী সেদিনের সে আন্দোলনের আগে আসাদ শারীরিকভাবে অসুস্থ ছিলেন। গায়ে প্রচন্ড জ¦র নিয়ে সেদিন আসাদ মিছিলের সম্মুখ সারিতে উপস্থিত থেকে নেতৃত্ব দেন। ঘাতকরা আসাদকে লক্ষ্যবস্তুতে পরিণত করে গুলি করে হত্যা করে।”

সাবেক ছাত্র নেতা মেনন আপসোস করে বলেন “ যে আসাদের মৃত্যুর কারণে ৬৯ সালে তৎকালীন ছাত্র, জনতা কৃষক-শ্রমিক আন্দোলনে ঝাপিয়ে পড়েছিলেন, আজকের ছাত্ররা, রাজনীতিবিদরা সেই আসাদকেই বেমালুম ভুলে গেছে। আসাদের কবর আজ জীর্ণশীর্ণ। দেখবার কেউ নেই। অথচ সেদিনের সাধারণ মানুষের কাছে আসাদ ছিলো একজন সত্যিকারের হিরো। সেদিনের সাধারণ মানুষ আসাদকে যথার্থ সম্মান দিয়েছিলেন।

সমাজকল্যাণমন্ত্রী বলেন-“আজকের আসাদগেট তৎকালীন সময়ে ছিলো আইয়ুব গেট। সাধারণ মানুষ আইয়ুব গেট ভেঙ্গে দিয়ে এর নাম রাখে আসাদ গেট। আসাদের নামে গেট হতে কোন স্বীকৃতি লাগেনি।”

পরবর্তীতে জনাব রাশেদ খান মেনন ৬৯ সালে কবি শামসুর রাহমানের “আসাদের শার্ট” এর কথা উল্লেখ করে আরো বলেন-“৬৯ এর সেদিন কবি শামসুর রাহমানের লেখা আসাদের শার্ট কবিতাটির বিখ্যাত প্রথম লাইনটি হয়েছিল তৎকালীন “আজাদ” পত্রিকার শিরোনাম। এর ফলে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়েছিল। পরবর্তীতে আসাদের শার্টটিই সাধারণ মানুষের কাছে তৎকালীন বাংলার পতাকার মতই আবির্ভুত হয়েছিল।”

পরিশেষে অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ আসাদের স্মৃতিকে স্বরণীয় রাখতে মাননীয় সমাজকল্যাণমন্ত্রীর প্রতি প্রয়োজনীয় উদ্যোগ নিতে অনুরোধ জানান।


Shares