প্রচ্ছদ


বাংলা‌দে‌শে আমা‌দের জন্য বিচার নেই?

12 February 2018, 09:26

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 387 times.

স্নেহাশীষ চৌধুরী

বাড়িটা রক্ষা করা গে‌লো না! রক্ষা করা গে‌লো না আমা‌দের স্থায়ী ঠিকানা ময়মন‌সিংহ ‌জেলা শহ‌রের ৯ নং মহারাজা‌ রোডের বা‌ড়ি‌টি; গত ৫০ বছরের স্থায়ী ঠিকানা । আপনাদের কা‌ছে একটা প্রশ্ন, ‘স্থায়ী ঠিকানা’ না থাক‌লে কষ্ট হওয়ার কী আছে? কত মানু‌ষের তো মাথা গোঁজার ছাদটুকুও নেই, কত শত মানুষ ভূ‌মিহীন!

মু‌ক্তিযু‌দ্ধের সময় সংলগ্ন ১১ নং বা‌ড়ি থে‌কে যখন আমা‌দের ভার‌ত পা‌লি‌য়ে যে‌তে ব‌লে‌ছিল সবাই, তখন ব‌লে‌ছিলাম না; দেশ ছাড়‌বোনা ৷ পালালাম ত্রিশা‌লে, কাকচর গ্রা‌মে; অচেনা-আশ্রয়দাতা কৃষক রাজ্জাক মিয়া বললেন, মর‌লে সবাই একসা‌থে মর‌বো; বিপ‌দে পড়‌লেন রাজ্জাক স‌াহেব; ‘হিন্দু’ প‌রিবার‌কে আশ্রয় দেওয়ার কী দুঃসাহস তাঁর! টানা নয়মাস যুদ্ধ শে‌ষে ফিরলাম ৯ নং মহারাজা রো‌ডের এই বা‌ড়ি‌তে৷

স্বাধীনতার পর এই বাড়িতে এসে‌ছেন জাতীয় চার‌নেতা‌, বাজার ইউনিয়ন আওয়ামী লী‌গের কর্মসূ‌চি‌তে; বঙ্গবন্ধু হত্যার পরপরই আওয়ামী লীগ করার দা‌য়ে এই বা‌ড়ি থে‌কেই গভীর রা‌তে আমা‌কে গ্রেফতার করা হয়, কারাবরণ ক‌রি ঢাকা কেন্দ্রীয় কারাগা‌রের অন্ধকার প্র‌কো‌ষ্ঠে! তো তা‌তে কি? এই বাসা‌তেই আড্ডায় এসে‌ছেন দেশব‌রেণ্য বহ জ্ঞাণী-গুণী মানুষ‌; পাঠচক্র,‌ খেলাঘর, রবীন্দ্র-নজরুল চর্চা, সাংস্কৃ‌তিক আন্দোলন-সংগঠন, ‌নির্মূল ক‌মি‌টি গঠন, ‌লোকসাহিত্য-ছড়া সংসদ, আবৃ‌ত্তি সংগঠন ক‌তো কি হ‌লো এই বা‌ড়িতে! এ বা‌ড়ি‌তেই প্র‌তিষ্ঠা হয়, জা‌তির পিতা বঙ্গবন্ধু ও শেখ ফজলুল হক ম‌নির প্রিয় ‌লোক সংস্কৃ‌তি সংগঠন ‘ মন পব‌নের নাও’; তো তা‌তে কি? ১৯৭৪ সা‌লে পল্টন ময়দা‌নে আওয়ামী যুব কং‌গ্রে‌সে প‌রি‌বে‌শিত হয় ‘মহুয়া’ লোকনৃত্য নাট্য!

এটি এক মু‌ক্তি‌যোদ্ধার মা‌য়ের বা‌ড়ি, তো তা‌তেই বা কি? টাকার জো‌রে তা‌ও কেনা যায়!
ক্ষমতার খুব কাছাকাছ‌িই না‌কি এই ভূ‌মিদখলদার‌দের চলাচল; সরকারের গো‌য়েন্দা সংস্থার ‌দোহাই দি‌য়ে বল‌ছে, তারাও না‌কি এর পেছ‌নে আছে! কী অদ্ভুত কথা! টাকা, পে‌শীশ‌ক্তি আর রাজ‌নৈ‌তিক প্রভাব খ‌া‌টি‌য়ে ‌কি সব কি‌নে ফেলা যায় এদে‌শে? ‌কেউ কিছু বল‌ছে না, সবাই কি শরম পা‌চ্ছেন? না‌কি ‘উপ‌ভোগ্য’ ম‌নে হ‌চ্ছে ?
সবাই দেখ‌ছে যে, আমরা শত বছ‌রের পু‌রো‌নো বা‌ড়িটা ছে‌ড়ে বে‌রি‌য়ে আস‌ছি! আমার প্রায় ৮০ বছ‌রের জীব‌নে এমন অপমান শরীররটা আর নি‌তে পার‌ছে না; অসুস্থ শরী‌রেও প‌রিবা‌রের নিকটজন‌দের নি‌য়ে নাম‌ছি রাস্তায়; গন্তব্য অজানা! সবাই চুপ! সবার মুখ কি বন্ধ ক‌রে রাখা হ‌য়ে‌ছে? এও সম্ভব?

দ্রুত বা‌ড়ি ছাড়‌তে হ‌বে, হুম‌কি চল‌ছেই; কেউ একজন জানা‌লেন, আইন-আদালত হওয়ার আগেই বা‌ড়ি খা‌লি করা দরকার, নইলে ঝা‌মেলা বাধতে পা‌রে; কিন্তু বিত্তহীন, জনবলহীন, ‘সংখ্যালঘু’ এই আমরা কি কা‌রো সা‌থে ‌পে‌রে উঠ‌বো? মাথা নিচু ক‌রে বে‌ড়ি‌য়ে আসাটাই তো স্নেহাশীষ বাবু‌দের কাজ! বাংলা‌দে‌শে আমা‌দের জন্য বিচার নেই? আইন সবার জন্য সমান হ‌লে আমা‌দের জন্য নয় কেন?

যতটুকু জা‌নি, এই বা‌ড়ি থে‌কে আমা‌দের উচ্ছেদ প্র‌ক্রিয়া‌টি ‘আইনের লঙ্ঘন’, ‘শ‌ক্তির খেলা’; কেউ কি আছেন স্বেচ্ছাপ্র‌ণোা‌দিত হ‌য়ে সত্যটা খুঁ‌জে দেখ‌বেন? ময়মন‌সিং‌হের পু‌লিশ সুপার আশ্বাস দি‌য়ে‌ছেন; কিন্তু হুম‌কি তো থে‌মে নেই; আমা‌দের সহায়তা কর‌তে এগি‌য়ে আস‌বেন? সাংবা‌দিক ও মানবা‌ধিকার সংগঠকদের বি‌শেষভা‌বে আহ্বান জানাই বিষয়‌টি একবার দেখুন, আর সকল প্রশাস‌নের কা‌ছে অনু‌রোধ, হুম‌কি-ধাম‌কি বন্ধ করান, আমা‌দের নিরাপত্তা দিন, আমরা আর পে‌রে উঠ‌ছিনা!

১১ ফেব্রুয়া‌রি, ২০১৮
৯, মহারাজা রোড, ময়মন‌সিংহ
০১৭১২০৯৩৪২০


Shares