প্রচ্ছদ


নির্ভূল বানানের জন্যে “একুশে বাংলা কিবোর্ড”

21 February 2018, 13:31

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 344 times.

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত ‘একুশে বাংলা কিবোর্ড’ নামে বাংলা কি-বোর্ড তৈরি করেছেন। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বাধীন একটি টিম এই কিবোর্ড তৈরি করেন।

মঙ্গলবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে একুশে বাংলা কিবোর্ডের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

উদ্বোধনকালে ড. জাফর ইকবাল বলেন, প্রচুর বাংলা বানান ভুল লেখা হয়। এই বাংলা কি-বোর্ডটির মাধ্যমে লিখলে বাংলা ভুল বানান আসবে না। সঠিক বানানটি লেখককে পরামর্শ প্রদান করবে। তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। এক সময় আমরা বাংলা লিখতে গেলে ইংরেরি অক্ষর ব্যবহার করতাম যা আমাদের পীড়া দিত। এখন আর এ সমস্যা থাকবে না। এটাতে কৃত্রিম বৃদ্ধিমত্তা সংযোজনের পাশাপাশি দ্রুত টাইপিংয়ে এতে স্পর্শ করে লেখার ব্যবস্থা রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. রেজা সেলিম, অধ্যাপক ড. শহীদুর রহমান, অধ্যাপক ড. জহিরুল ইসলাম প্রমুখ। সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর সাথে কিবোর্ড আবিষ্কারক টিমের অন্যান্য সদস্যরা হলেন- একই বিভাগের শিক্ষার্থী উ খ্যই নু, গৌতম চৌধুরী, বুদ্ধ চন্দ্র বণিক, ইউজার সারফেস ডিজাইনার শিক্ষার্থী ফয়সাল হক।

সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী জানান, সব সময় সবকিছু লিখতে হবে না, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। বর্তমানে কি-বোর্ডে প্রায় একশ বিশটি ইমোজি রয়েছে এবং পরবর্তীতে আরো ইমোজি বাড়ানো হবে ব্যবহারকারীর সুবিধার্থে। উদ্ভাবক টিমের ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে কিবোর্ডে ভয়েস সার্চ, বিভিন্ন ধরনের ইমোজি এবং স্টিকার, আইওএস ভার্সান রিলিজ ও ব্যবহারের উপর ভিত্তি করে সাজেশন যুক্ত করা হবে।

সৌজন্যে ভোরের কাগজ।


Shares