প্রচ্ছদ


২৮ ফেব্রুয়ারী ডায়াবেটিক সচেতনতা দিবস

27 February 2018, 11:11

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 295 times.

২৮ ফেব্রুয়ারী ডায়াবেটিক সচেতনতা দিবস

সিলেট ডায়াবেটিক সমিতি কর্তৃক দিবসটি

যথাযোগ্য মর্যাদায় পালনের উদ্যোগ গ্রহণ

ডায়াবেটিক একটি বিপাক জনিত রোগ। ইনসুলিন নামক এক প্রকার হরমোনের অভাব হলে কিংবা উৎপাদিত ইনসুলিনের কার্যকারিতা কমে গেলে রক্তের গ্লুকোজ দেহকোষে প্রয়োজনমত ঢুকতে পারে না। ফলে গ্লুকোজের পরিমান বেড়ে যায়। মানব দেহে এমনতর পরিস্থিতি সৃষ্টি হলেই ডায়াবেটিস হয়েছে বলে নিশ্চিত হওয়া যায়। ডায়াবেটিস একটি দীর্ঘ মেয়াদী রোগ তাই সুস্থ থাকতে চাইলে গভীর পর্যবেক্ষণ এবং নিজে নিজের প্রতি যত্নশীল হওয়া আবশ্যক। জনগ্রণের মধ্যে ডায়াবেটিসের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি এবং আগামী প্রজন্মকে ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করতে; “সকল গর্ভধারন হোক পরিকল্পিত” প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে আগামীকাল ২৮ ফেব্রুয়ারী বুধবার ডায়াবেটিস সচেতনাতা দিবস (বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠা দিবস) যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে সিলেট ডায়াবেটিক সমিতি ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে।
কর্মসূচীগুলোর মধ্যে রয়েছে:-
* হাসপাতাল প্রাঙ্গঁনে সকাল ১০ টা থেকে বেলা ১২টা পর্যন্ত “বিনামূল্যে ডায়াবেটিস সনাক্তকরণ কর্মসূচী”।
* সকাল ১১ টায় পুরানলেন, জিন্দাবাজারস্থ হাসপাতাল প্রাঙ্গঁন থেকে বাদ্যযন্ত্র বাজিয়ে, প্রতিপাদ্য সম্বলিত ব্যানার ও      প্লে-কার্ড সহকারে এক “বর্ণাঢ্য র‌্যালী” শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল প্রাঙ্গণে এসে শেষ হবে।
* বেলা ১২টায় সমিতির সভাকক্ষে দিনটির তাৎপর্য তুলে ধরে এক “আলোচনা সভা” অনুষ্ঠিত হবে।
নীরব ঘাতক ডায়াবেটিস রোগ সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডায়াবেটিক সচেতনতা দিবসে সিলেট ডায়াবেটিক সমিতি কর্তৃক গৃহীত কর্মসূচীগুলো সফল ও সার্থক করার জন্য সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব ও সাধারণ সম্পাদক লোকমান আহমদ এক যুক্ত বিবৃতিতে সমিতির সম্মানিত কার্যকরি সদস্যবৃন্দ, সমিতির সম্মানিত জীবন সদস্যবৃন্দ, হাসপাতালের চিকিৎসকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী,  আমন্ত্রিত অতিথি সহ সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার উদাত্ত আহবান ও অনুরোধ জানিয়েছেন।


Shares