প্রচ্ছদ


ঢাকায় এসেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

05 March 2018, 04:51

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 278 times.

রোববার বিকাল ৪টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিয়েতনামের প্রেসিডেন্টকে  অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম । ৩ দিনের সফরে বাংলাদেশে এসেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনি স্ত্রী গুয়েন থি হিয়েনকে সঙ্গে নিয়ে ঢাকা সফরে আসেন । বিমান থেকে নেমে আসার সময় ২১ বার তোপধ্বনিতে তাকে স্বাগত জানানো হয় । রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভিয়েতনামের প্রেসিডেন্টকে নিয়ে মঞ্চে আসার পর দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয় । তিন বাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেয় । পরে সফররত রাষ্ট্রপ্রধান গার্ড পরিদর্শন করেন । গার্ড পরিদর্শন শেষে উপস্থিত সবার সঙ্গে পরিচিত হন দাই কুয়াং ।

দু’দেশের মধ্যে অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, আঞ্চলিক নিরাপত্তা ও প্রতিরক্ষাসহ বিভিন্ন বিষয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে ভিয়েতনামের রাষ্টপ্রধানের এ সফর বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে ।

বিমানবন্দরে এ সময় আরও উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । এছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধান, ডিপ্লোমেটিক কোরের ডিন ও ঢাকায় ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, পররাষ্ট্র সচিব শহীদুল হক, পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী ।

বিমান বন্দর থেকে দাই কুয়াংকে হোটেল সোনারগাঁওয়ে নিয়ে যাওয়া হয় । সফরে তিনি সেখানেই অবস্থান করবেন । ভিয়েতনামের প্রেসিডেন্ট সোমবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন । পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ধানমণ্ডিতে যাবেন তিনি । এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠকের সূচি রয়েছে দাই কুয়াংয়ের ।



Shares