প্রচ্ছদ


ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের ৩ সমঝোতা স্মারক

05 March 2018, 13:52

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 338 times.

গতকাল রোববার তিনদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং । তাকে বহনকারী ভিয়েতনামের একটি বিশেষ বিমান বিকেল চারটায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছায় । বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় গার্ড অব অনার এবং লাল গালিচায় সংবর্ধনা জানানো হয় ভিয়েতনামের প্রেসিডেন্টকে। এরপর মোটর শোভাযাত্রায় তাকে সোনারগাঁও হোটেলে নিয়ে যাওয়া হয়। সেখানে বিকেলে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলি সাক্ষাত করেন প্রেসিডেন্ট কুয়াংয়ের সঙ্গে ।

সোমবার ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠকে ভিয়েতনামের সঙ্গে তিনটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ । আর স্মারকগুলো হলো- মৎস্য ও প্রাণিসম্পদ, যন্ত্র প্রকৌশল খাতে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময় ।

এর আগে, সকালে ভিয়েতনামের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এরপর বৈঠকে বিভিন্ন বিষয়ে কথা বলেন ত্রান দাই কুয়াং ও শেখ হাসিনা । দীর্ঘ চৌদ্দ বছর পর ভিয়েতনামের সরকার প্রধান হিসেবে বাংলাদেশ সফর করছেন ত্রান দাই ।

পরে দু’দেশের প্রতিনিধিরা শেখ হাসিনা ও ত্রান দাই কুয়াং এর নেতৃত্বে আনুষ্ঠানিক বৈঠক করেন । এ সময় দু’দেশের কৃষি, বাণিজ্য, আঞ্চলিক নিরাপত্তা ও অর্থনীতি নিয়ে তারা কথা বলেন ।


Shares