প্রচ্ছদ


সচেতন হোন, যক্ষা প্রতিরোধ করুন- কালাম

11 March 2018, 15:31

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 410 times.

সচেতন হোন, যক্ষা প্রতিরোধ করুন

এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে সুস্থ ও স্বাভাবিক

  জীবন যাপন করুন।- ডা: মোঃ আবুল কালাম আজাদ

যক্ষা রোগীদের বেশিরভাগ সময়ে রোগ নির্ণয়ের ক্ষেত্রে ডায়াবেটিস পরীক্ষা করা হয় না, যার ফলে ডায়াবেটিস ধরা পড়ে না । অন্যদিকে ডায়াবেটিস রোগীদের যক্ষা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে, কিন্তু সচেতনতার অভাবে পরীক্ষা না করানোর ফলে যক্ষা রোগ নির্ণয়ে বিলম্ব হয়। তাই যক্ষা মোকাবিলায় সচেতন হোন, যক্ষা প্রতিরোধ করুন এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করুন, নিয়মিত চিকিৎসায় যক্ষা সম্পূর্ন ভালো হয়। বাডাস-ইউএসএইড চ্যালেঞ্জ টিবি প্রোজেক্ট বাংলাদেশ এবং সিলেট ডায়াবেটিক সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত কমিউনিটি এওয়ার্নেস মিটিং অন টিবি-ডিএম কো-মরবিডিটি প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্য প্রদান কালে উপরোক্ত কথাগুলো বলেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা: মোঃ আবুল কালাম আজাদ ।
আজ ১১ মার্চ, ২০১৮, রোববার বেলা ১২টায় সমিতির সভা কক্ষে সিলেট ডায়াবেটিক হাসপাতালের অফিস সহকারী এবং বাডাস সিটিবি প্রজেক্ট এর ডাটা কালেক্টর মোঃ লিয়াকত হোসেন এর পরিচালনায় উক্ত প্রোগ্রামে সভাপতিত্ব করেন সমিতির সহ-সভাপতি ডাঃ মোঃ আলতাফুর রহমান চৌধুরী । সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মুধুশহীদ রোকন জামে মসজিদের পেশ ইমাম হাফিজ মাওলানা উসমান আমিন ।
এরপর বাডাস চ্যালেঞ্জ টিবি প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার মোঃ শফিকুল ইসলাম উপস্থিত চিকিৎসকবৃন্দ ও আগত অতিথিবৃন্দকে প্রজেক্টরের মাধ্যমে উক্ত প্রোগ্রামের অগ্রগতি-লক্ষ্য-করণীয় বিষয়ে যাবতীয় তথ্য-উপাত্ত উপস্থাপন করেন ।
বাডাস চ্যালেঞ্জ টিবি প্রজেক্টের এরিয়া কো-অর্ডিনেটর পুলক শেঠ এর সার্বিক ব্যবস্থাপনায় কমিউনিটি এওয়ার্নেস মিটিং অন টিবি-ডিএম কো-মরবিডিটি প্রোগ্রামে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট বক্ষব্যাধী হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা: মোঃ জাকারিয়া মাহমুদ,  হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: ললিত মোহন নাথ, সিলেট ডায়াবেটিক হাসপাতালের এন্ড্রোকাইনোলজী ও মেটাবলিজম কনসালটেন্ট ডা: আব্দুল হান্নান তারেক, ডা: রাশেদা চৌধুরী, ডা: আবুল কালাম মোঃ জিয়াউল হক, ডা: নিলুৎপল লস্কর, ডা: প্রনবেন্দু দেব রায়, ডা: নিহারেন্দু দাস, ডা: ফারহানা আক্তার, ডা: শিউলী রানী বিশ্বাস, ডা: আব্দুল মুক্তাদির কোরেশী প্রমূখ ।


Shares