প্রচ্ছদ


চলে গেলেন অগ্নিকন্যা বীরপ্রতীক কাঁকন বিবি

22 March 2018, 12:24

নিজস্ব প্রতিবেদক
অগ্নিকন্যা বীরপ্রতীক কাঁকন বিবি ছবি-সংগৃহীত
This post has been seen 311 times.

২১ মার্চ, বুধবার রাত ১১টা ৫ মিনিটে প্রায় ১০৩ বছর বয়সী কাঁকন বিবি শেষ নিশ্বাস ত্যাগ করেন একাত্তরের অগ্নিকন্যা বীরপ্রতীক কাঁকন বিবি । সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন । ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করেন। তিনি একমাত্র কন্যা সখিনা বিবিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন ।

নিশ্চিত ভাবে জানিয়েছেন, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. একে মাহবুবুল হক । এর আগে ১৯ মার্চ, সোমবার সন্ধ্যায় তিনি নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও ফুসফুস সমস্যাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. নাজমুল ইসলামের অধীনে ভর্তি হন এবং আইসিইউতে ডা. সব্যসাচী রায়ের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন। কাঁকন বিবি সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ঝিরাগাঁও গ্রামের বাসিন্দা ।

কাঁকন বিবি ১৯৭১ সালে তিন মাস বয়সী মেয়ে সখিনাকে রেখে মুক্তিযুদ্ধে যান । প্রথমে মুক্তিযুদ্ধের পক্ষে গুপ্তচরের কাজ করলেও পরবর্তী সময়ে সম্মুখযুদ্ধে অংশ নেন তিনি। পাক বাহিনীর হাতে আটক হয়ে নির্যাতনের শিকারও হয়েছেন বীর এই যোদ্ধা। জীবন ফিরে পেয়ে অদম্য কাঁকন বিবি আবার অস্ত্র হাতে তুলে নেন। প্রায় ২০টি যুদ্ধে অংশ নেন সক্রিয়ভাবে। যদিও তার জীবনযুদ্ধ কখনো সহজ হয়নি।

কাঁকন বিবির মরদেহ রাতে হাসপাতালেই রাখা হয় । আজ (বৃহস্পতিবার) সকালে তার মরদেহ আনুষ্ঠানিকভাবে স্বজনদের কাছে হস্তান্তর করার কথা ।


Shares