প্রচ্ছদ


বীর মাস্টারদা সূর্য সেনের ১২৪তম জন্মদিন আজ

22 March 2018, 12:42

নিজস্ব প্রতিবেদক
ছবি-সংগৃহীত
This post has been seen 273 times.

১৮৯৪ সালের এ দিনে চট্টগ্রাম জেলার রাউজান থানার নোয়াপাড়া গ্রামে জন্মেছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের নায়ক, অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্য সেনে। আজ এ বীরের জন্মদিন ।  তাঁর নেতৃত্বে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে কয়েকদিনের জন্য চট্টগ্রামকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত ছিল । ১৯৩৪ সালের ১২ জানুয়ারি ব্রিটিশ সরকার এ বাঙালি বিপ্লবীর ফাঁসি দিয়েছিল চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে । সূর্য সেনের পুরো নাম সূর্যকুমার সেন । ডাকনাম ছিল কালু । নিজের কর্মকীর্তির জন্য তিনি বিশ্বব্যাপী মাস্টারদা নামে সমধিক পরিচিত ।

সূর্য সেনের বাবা রাজমনি সেন, মা শশী বালা সেন। রাজমনি সেনের দুই ছেলে আর চার মেয়ে। সূর্য সেন পরিবারের চতুর্থ সন্তান। দুই ছেলের নাম সূর্য ও কমল। চার মেয়ের নাম বরদাসুন্দরী, সাবিত্রী, ভানুমতী ও প্রমিলা। শৈশবে বাবা-মাকে হারিয়ে সূর্য সেন কাকা গৌরমনি সেনের কাছে মানুষ হয়েছেন । রাউজানে সম্প্রতি চালু করা হয়েছে সূর্য সেন স্মৃতি পাঠাগার । গত ১৬ জানুয়ারি বিকেল পৌনে চারটায় রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ গেটের পাশে মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে শ্রদ্ধা জানান ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সূর্য সেনের জন্মভিটিতেও রয়েছে নানা স্থাপনা । সংরক্ষণ করা হয়েছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সূর্য সেনের ফাঁসির মঞ্চটি ।

ব্রিটিশবিরোধী আন্দোলনের এ নায়কের নামে কলকাতা মেট্রো বাঁশদ্রোণী স্টেশনটির নামকরণ করেছে । তার সম্মানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি করে আবাসিক হলের নামকরণ করা হয়। চট্টগ্রামের জেএম সেন হলের সামনে স্থাপন করা হয়েছে আবক্ষমূর্তি ।


Shares