প্রচ্ছদ


“রাজশাহী ভারতের প্রতিবেশি শহর”-ভারতীয় হাইকমিশনার

03 April 2018, 03:30

নিজস্ব প্রতিবেদক
সংগৃহীত ছবি
This post has been seen 302 times.

রাজশাহী শহরের উন্নয়নে ভারত সরকার ২১ কোটি ৪৫ লাখ টাকা দিয়েছে রাজশাহী সিটি করপোরেশনকে (রাসিক)। ‘সামাজিক, সাংষ্কৃতিক, পরিবেশ ও প্রত্মতত্ব অবকাঠামো উন্নয়ন সাধন ও সংরক্ষণের মাধ্যমে রাজশাহী নগরীর টেকসই উন্নয়ন’ প্রকল্পের আওতায় এই টাকা ব্যয় করছে রাসিক।

এর মধ্যে সংস্কার হচ্ছে পুরনো মঠ, লেক ও পুকুর, নির্মাণ হচ্ছে দৃষ্টিনন্দন ফুটপাত এবং গ্রন্থাগার ভবন। এসব কাজই পরিদর্শনে আসেন হর্ষবর্ধন শ্রিংলা । এসময় সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ও রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় তার সঙ্গে ছিলেন ।

‘১৯৭১ সালে ভারতীয় সেনা ও বাংলাদেশি মুক্তিযোদ্ধারা একসঙ্গে যুদ্ধ করেছিলেন, রক্ত দিয়েছিলেন । এরপরই জন্ম হয় বাংলাদেশের । তাই দুই দেশের সম্পর্ক ঐতিহাসিক।’ ‘রাজশাহী ভারতের প্রতিবেশি শহর। এই শহরের উন্নয়নে ভারত সরকার প্রকল্প দিয়েছে। এসব প্রকল্প বাস্তবায়ন করতে পেরে আমরা আনন্দিত। বাংলাদেশ-ভারতের এই সম্পর্ক চিরকাল অটুট থাকবে।’  বাংলাদেশ ও ভারতের সম্পর্ক একটি ঐতিহাসিক সম্পর্ক বলে মনে করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ।  ভারত সরকারের অর্থায়নে রাজশাহীতে চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন ভারতীয় হাইকমিশনার।

 

সকালে হর্ষবর্ধন শ্রিংলা প্রথমেই নগরীর ভদ্রা এলাকায় ‘পদ্মা পারিজাত লেক’ পরিদর্শনে যান। তিন কোটি ৮১ লাখ টাকায় সংস্কার হচ্ছে লেকটি। এরপর তিনি নগরীর তালাইমারী এলাকায় ‘পদ্মা সাধারণ গ্রন্থাগার’ ভবন নির্মাণ কাজ দেখতে যান। দুই কোটি ৭৮ লাখ টাকায় নির্মিত হচ্ছে ভবনটি।

সুত্র: প্রিয়।


Shares