প্রচ্ছদ


সারা দেশে এসএমই পরামর্শ কেন্দ্র স্থাপনে প্রধানমন্ত্রীর ঘোষণা

04 April 2018, 23:20

নিজস্ব প্রতিবেদক
Share
This post has been seen 171 times.

৪ এপ্রিল, বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ষ্ঠ ৫ দিনব্যাপী জাতীয় এসএমই মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী । উদ্বোধনী অনুষ্ঠানে পণ্যের মান উন্নয়নের ওপর জোর দিয়েছেন তিনি । সারা দেশে জেলা এবং উপজেলা পর্যায়ে এসএমই পরামর্শ কেন্দ্র স্থাপনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ।

প্রধানমন্ত্রী পরামর্শ দেন, সারা বিশ্বের চাহিদা অনুযায়ী পণ্য তৈরি করতে হবে এবং নতুন নতুন পণ্যের বাজার ধরতে হবে ।

শেখ হাসিনা আরও জানান, অর্থনীতির দিক দিয়ে বাংলাদেশ এখন বিশ্বে ৪৪তম। এখন মাথাপিছু আয় ১৭৪২ মার্কিন ডলার। বৈদেশিক মুদ্রা লেনদেন ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। জিডিপি বৃদ্ধি পেয়েছে ৭.৬৫ শতাংশ।

তিনি আরও জানান, ১৯৯টি দেশে ৭৫০টি পণ্য রফতানি করছে বাংলাদেশ । ২০২১ সাল নাগাদ রফতানি থেকে আয় ৬ কোটি মার্কিন ডলারে পৌঁছে যাবে ।

প্রধানমন্ত্রী বলেন, সকল ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের তৈরি পণ্যের বিপণনে সরকার সাহায্য করছে এবং ভবিষ্যতেও করবে । এই মেলায় সারা দেশের ২৬৭টি এসএমই প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে । এর মধ্যে ৬৭ শতাংশের মালিক নারী উদ্যোক্তা ।

স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (এসএমই) ফাউন্ডেশন, এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাসস্ট্রি (এফবিসিসিআই) এই মেলার আয়োজন করে। ৪ এপ্রিল থেকে ৮ এপ্রিল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

Share


Shares