প্রচ্ছদ


নারী উদ্যোক্তাদের সর্বোচ্চ ৯ শতাংশ হারে অর্থায়ন: অর্থমন্ত্রী

12 April 2018, 10:44

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 319 times.

বুধবার সংসদে জাতীয় পার্টির সদস্য মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় নারী উদ্যোক্তাদের সর্বোচ্চ শতকরা ৯ ভাগ সুদে অর্থায়ন প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, ব্যক্তিগত গ্যারান্টির বিপরীতে ২৫ লাখ টাকা পর্যন্ত সহায়ক জামানতবিহীন ঋণ সুবিধা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

মুহিত বলেন, ক্ষুদ্র এবং মাঝারী শিল্প উদ্যোক্তাদের উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক থেকে দেশে কার্যরত সকল তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে তাদের বাৎসরিক সামগ্রিক ঋণ বিতরণের মধ্যে এসএমই খাতে ঋণ বিতরণ ২০১৭ সালে অন্যূন শতকরা ২০ ভাগ এবং প্রতিবছর তা কমপক্ষে শতকরা ১ ভাগ বৃদ্ধিসহ অন্যূন শতকরা ২৫ ভাগে উন্নীত করার নির্দেশনা দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, এছাড়া ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তাদের অর্থায়নে উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক থেকে পরিচালিত পুনঃঅর্থায়ন তহবিলের মাধ্যমে স্বল্প সুদে এখাতে অর্থায়নকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে তাদের অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হচ্ছে। বাসস।


Shares