প্রচ্ছদ


কেন্দ্রে থাকবে বিশ্ব শান্তি এবং নারীর ক্ষমতায়ন

18 April 2018, 03:04

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 270 times.

মঙ্গলবার বিকেলে লন্ডনে কমনওয়েলথভুক্ত সরকারপ্রধানদের শীর্ষ সম্মেলনে ‘নারীর ক্ষমতায়নে শিক্ষা’ শীর্ষক মূল বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তি ও নারীর ক্ষমতায়নকে ভিত্তি করে আগামীতে দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন বিশ্ব গড়তে হবে। দারিদ্র ও বৈষম্যকে পেছনে ফেলে ভবিষ্যতের শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘যার কেন্দ্রে থাকবে বিশ্ব শান্তি এবং নারীর ক্ষমতায়ন’।

১৭ এপ্রিল, মঙ্গলবার লন্ডনে কুইন এলিজাবেথ-২ কনফারেন্স সেন্টারে কমনওয়েলথ মহিলা ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পাশাপাশি বিভিন্ন লক্ষ্য অর্জনে সবার জন্য শিক্ষা বাংলাদেশের প্রধান লক্ষ্য। আমরা এমন একটি ভবিষ্যৎ দেখতে চাই, যেখানে নারী ও পুরুষ হাতে হাত লাগিয়ে মানব উন্নয়নে কাজে করে যাবে।’ নিজ সরকারের লক্ষ্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘২০৩০ সালের মধ্যে ছেলে এবং মেয়েদের গুণগত মানের শিক্ষা নিশ্চিত করা আমার সরকারের অন্যতম প্রাধান কাজ। পাশাপাশি মেয়েদের শিক্ষার অগ্রগতির ফলে পারিবারিক নির্যাতন এবং শোষণ অনেকাংশে হ্রাস পেয়েছে।’  বাংলাদেশে নারীরা প্রশাসনের বিভিন্ন উচ্চপদগুলোতে আসীন হয়েছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রশাসনের সচিব, সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উচ্চ আদালতের বিচারক থেকে রাষ্ট্রদূত হচ্ছেন আমাদের মেয়েরা।’

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে ১৪৪টি দেশের মধ্যে বাংলাদেশ ৪৭তম এবং দক্ষিণ এশিয়ায় প্রথম অবস্থান তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘রাজনীতিতে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের ১৫৫টি দেশের মধ্যে সপ্তম।’ ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের আমন্ত্রণে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগ দিতে বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন প্রধানমন্ত্রী।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র প্রতিনিধি নেইল হল্যান্ড ও যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার নাজমুল কাওনাইন বিমানবন্দরে বাংলাদেশ প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ।  বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বর্নাঢ্য মোটর শোভাযাত্রা করে ক্লারিজে’স হোটেল লিমিটেড লন্ডনে নিয়ে যাওয়া হয়। যুক্তরাজ্যে অবস্থানকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করবেন।


Shares