প্রচ্ছদ


ভারতে বৈধতা পেল লিভটুগেদার

07 May 2018, 13:53

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 63 times.

প্রপাপ্ত বয়স্ক নারী-পুরষের সম্মতি থাকলে তারা লিভটুগেদার করতে পারবেন বলে রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। ভারতের কেরালা রাজ্যের ২০ বছর বয়সী তুষারা ও একই বয়সী নন্দকুমারের বিয়ের মামলার রায়ে দেশটির সুপ্রিম কোর্ট এ রায় ঘোষণা করে ।  সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে সিক্রি ও অশোক ভূষণের সমন্বয়ে গঠিত বেঞ্চ ৪ মে (শুক্রবার) এ রায় দেন ।  আদালতের রায়ে বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি অশোক ভূষণের সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের ডিভিশন বলেছেন, ‘বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার বয়স না হলেও যারা প্রাপ্তবয়স্ক, তারা (এ ক্ষেত্রে, তুষারা ও নন্দকুমার) সেই সম্পর্কের বাইরেও লিভ-ইন (লিভ টুগেদার) করতে পারেন। তাদের সেই আইনি অধিকার রয়েছে। আইনসভাও লিভ-ইন সম্পর্ককে অনুমোদন করেছে। সেই সম্পর্ককেও পারিবারিক হিংসা আইনের অন্তর্ভুক্ত করা হয়েছে।’

মামলার বিবরণে জানা যায়, কেরালা রাজ্যের ২০ বছর বয়সী তুষারা ও একই বয়সী নন্দকুমার ভালোবেসে বিয়ে করে । যেহেতু ভারতে বিয়ের বয়স মেয়েদের ক্ষেত্রে নূন্যতম ১৮ এবং ছেলেদের ক্ষেত্রে ২১ বছর, তাই মেয়েকে অপহরণ করা হয়েছে অভিযোগ করে ছেলে নন্দকুমারকে আসামি করে মামলা করেন তুষারার বাবা ।

সেই মামলায় গত বছর কেরালার হাইকোর্ট ওই বিয়েকে অবৈধ ঘোষণা করে এবং তুষারাকে বাবার বাড়িতে ফিরে যেতে নির্দেশ দেয় ।  কিন্তু হাইকোর্টের এ রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন নন্দকুমারের পরিবার । সুপ্রিম কোর্টের সেই আবেদনের পরিপেক্ষিতে রোববার এ রায় ঘোষণা করা হলো ।


Shares