প্রচ্ছদ


উৎক্ষেপণ হয়নি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের

11 May 2018, 13:04

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 222 times.

বাংলাদেশের জনগন যখন প্রতিক্ষার প্রহর গুনছেন ঠিক সেই সময়, স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা যায়নি, সেটি তাৎক্ষণিকভাবে জানা যায়নি । বাংলাদেশ সময় ভোর ৪টা ৮ মিনিটে স্পেসএক্স থেকে নিশ্চিতভাবে জানানো হয়েছে যে, আজ উৎক্ষেপণ হচ্ছে না। আগামীকাল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ২টা ১৪ থেকে ৪টা ২১ মিনিটের মধ্যে আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে।এর আগে দুই দফায় স্যাটেলাইট উৎক্ষেপণের পূর্ব প্রস্তুতি পিছিয়ে দেওয়া হয়। বাংলাদেশ সময় ৩টা ৪৭মিনিট থেকে উৎক্ষেপণ সংশ্লিষ্ট কার্যক্রম শুরু হয়। এ ছাড়া এই দিন লঞ্চ উইন্ডো বন্ধের সময় ছিল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২২মিনিট পর্যন্ত।

উৎক্ষেপণস্থল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় এক ফেসবুক পোস্টে জানান, উৎক্ষেপণের শেষ মুহূর্তটি কম্পিউটার নিজেই পর্যবেক্ষণ করে । অস্বাভাবিক কিছু পেলে এটির উৎক্ষেপণ বাতিল হয়ে যায় । স্পেসএক্স পুনরায় সবকিছু যাচাই করে দেখবে । কালকে একই সময়ে আবার চেষ্টা করা হবে । রকেট উৎক্ষেপণের জন্য এটা খুবই স্বাভাবিক ঘটনা বলেও দাবি করেন জয়, কারণ কেউ এক্ষেত্রে ঝুঁকি নিতে চায় না ।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১২মিনিটে মার্কিন কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে ফ্লোরিডার কেপ কার্নিভ্যাল মঞ্চ থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করার কথা থাকলেও প্রথমে এটি আড়াই ঘণ্টা পেছানো হয় । পরে উৎক্ষেপণের মাত্র এক মিনিটেরও কম সময় আগে এটির উৎক্ষেপণ বাতিল করা হয়। আগামীকাল একই সময়ে স্যাটেলাইটটি আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে । উৎক্ষেপণ পিছিয়ে গেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের।


Shares