প্রচ্ছদ


আরও ৯ দিন লাগবে বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথে পৌঁছাতে

12 May 2018, 23:42

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 285 times.

গতকাল শুক্রবার দিবাগত রাত সোয়া ২টার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয় মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের মাধ্যমে। মহাকাশে উগগ্রহ পাঠানোর তালিকায় ৫৭তম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অবস্থান। গাজীপুর গ্রাউন্ডের স্যাটেলাইট অপারেশন প্রকৌশলী তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ১ ঘন্টা ১০ মিনিট পর গাজীপুর গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সংকেত পেয়েছে। এটা ৩৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে আরও সাত থেকে নয় দিন সময় লেগে যাবে। এখন পর্যন্ত কোনো সমস্যা নেই, স্যাটেলাইটটি স্বাভাবিক গতিতেই যাচ্ছে। স্যাটেলাইটটি থেকে পুরোপুরি কার্যক্রম গ্রহণে তিন মাস সময় লাগবে।যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি উৎক্ষেপণ কেন্দ্র থেকে সদ্য মহাকাশে পাঠানো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে গাজীপুর গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সংকেত গ্রহণ করেছে। স্যাটেলাইটটি কক্ষপথে পৌঁছাতে সময় লাগবে আরও সাত থেকে নয় দিন। আর সেবা পেতে অপেক্ষা করতে হবে তিন মাস। আজ শনিবার গাজীপুর স্টেশনে নিযুক্ত প্রকৌশলীরা এ তথ্য জানিয়েছেন।

প্রকৌশলী তাজুল ইসলাম বলেন, ‘আমাদের সব ধরনের প্রস্তুতি স্বাভাবিক রয়েছে। এই স্যাটেলাইটটির সুবিধা পেতে আরও সময় লাগবে। এতে ব্রডব্যান্ড সুবিধা প্রত্যন্ত অঞ্চলে পেয়ে যাব। এর মাধ্যমে টেলিভিশন ব্রডকাস্টিং, ইন্টারনেটসহ অনেক সুবিধা পাব ও শিক্ষা ব্যবস্থায় আমাদের অনেক উন্নতি ঘটবে।’

এই প্রকৌশলী জানান, দুই বছরে গাজীপুরের তেলিপাড়ায় ওই গ্রাউন্ড স্টেশনটি প্রস্তুত করা হয়েছে। এখান থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ করা হবে। এ জন্য ৩২ সদস্যের একটি দলকে ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আগামী তিন মাস পর স্যাটেলাইটটি বিভিন্ন সেবা দিতে শুরু করবে।


Shares