প্রচ্ছদ


ফলের উপকারিতা ও ফলের মাধ্যমে ত্বক হবে উজ্জ্বল‚ দাগহীন

13 May 2018, 15:53

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 190 times.

কোন ফল থেকে কী উপকারিতা পাবেন। আমরা সবাই মনে করি সুন্দর দাগহীন ত্বক পাওয়া বুঝি সম্ভব নয়। সঠিক রূপচর্চা করলে কিন্তু আকর্ষণীয় ত্বক পাওয়া খুব একটা কঠিনও নয়। একই সঙ্গে নিয়মিত কিছু ফল নিজের ডায়েটে রাখুন। দেখবেন কয়েকদিনের মধ্যে নিজেই তফাতটা বুঝতে পারছেন । ফলের মধ্যে ক্যারোটিনওয়ডস থাকে যা ত্বককে সেল ড্যামেজের হাত থেকে বাঁচায়। এছাড়াও ত্বকের জন্য ফলের বিভিন্ন উপকারিতা আছে ।

১) আমলকি, ত্বক পুনর্জীবিত করার জন্য : আমলকিতে অ্যান্টি অক্সিডেন্ট আছে এছাড়াও এতে ফাইবার আর ভিটামিন সি আছে যা ত্বকের জন্য খুবই দরকারী । নিয়মিত আমলকি খেলে ত্বক পুনর্জীবিত হবে। এর ফলে স্কিন ফ্রেশ আর উজ্জ্বল হবে।

২) আপেল‚ ত্বকের প্রাকৃতিক ডাক্তার : স্বস্থ্যের জন্য আপেল উপকারী তো বটেই‚ একই সঙ্গে ত্বকের জন্যেও এটা খুব দরকারী । ঘরে তৈরি ফেস প্যাকে আপেল মিশিয়ে নিলে তা ময়শ্চারাইজারের কাজ করবে আর ত্বক নরম রাখবে। গ্রিন অ্যাপেল মেচেতা বা কালো ছোপ তুলে ফেলতে কার্যকারী। এছাড়াও আন্ডার আই ডার্ক সার্কেল কমাতেও সাহায্য করে আপেল। অন্যদিকে এতে উপস্থিত ভিটামিন A আর C ত্বক উজ্জ্বল করে।

৩) আঙুর ত্বক নরম রাখার জন্য :  আঙুরের মধ্যে উচ্চ পরিমাণে ফ্ল্যাভনয়েড আছে যা ত্বক আর স্বাস্থ্যের জন্য উপকরী। এছাড়াও এটা অ্যান্টি অক্সিডেন্ট । আঙুরের রস লাগালে ব্রণ বা ফুসকুড়ি ঠিক হয়ে যায় । এছাড়াও এতে উপস্থিত হাইড্রক্সিল অ্যাসিড ত্বক নরম আর টান টান রাখে।

৪) পাকা পেঁপে উজ্জ্বল ত্বকের জন্য : পেঁপেতে ফাইবার‚ ভিটামিন সি আর প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে । এই সবই রক্ত পরিষ্কার করে। আর রক্ত যত পরিষ্কার হবে আপনার ত্বক তত উজ্জ্বল হবে।

৫) কমলা লেবু ত্বক টানটান রাখার জন্য : অন্য যেকোনো সিট্রাস ফলের মতই কমলা লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে যা ত্বকের কোলাজেন তৈরি করতে সাহায্য করে । এই ফলের খোসাও অ্যান্টি এজিং ক্রিম হিসেবে ব্যবহার করা যায়। এছাড়াও এতে ভিটামিন B1 আছে যা শরীরের সহ্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে ।

৬) কলা ত্বক নরম রাখার জন্য : কলায় উপস্থিত আয়রন‚ ম্যাগনেসিয়াম‚ পটাসিয়াম এবং ভিটামিন A‚ E ও C ত্বক নরম রাখতে সাহায্য করে। এছাড়া বলিরেখাও দূর করা সম্ভব কলার সাহায্যে ।

৭) আম একাধিক কারণের জন্য : ভিটমিন A আর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় ত্বক নরম আর দাগহীন রাখতে সাহায্য করে । ত্বকের ইলাসটিসিটি বজায় রাখে এবং ত্বকের ছিদ্র খুলে দিতে সাহায্য করে।

৮) লেবু দাগহীন ত্বকের জন্য : লেবুর রস বা খোসা দাগ মিটিয়ে ফেলেতে সাহায্য করে। একই সঙ্গে ত্বক পরিষ্কার রখতেও সাহায্য করে। এছাড়াও ত্বকের রঙ হালকা করতেও সাহায্য করে।


Shares