প্রচ্ছদ


আট জেলায় বজ্রপাত চিহ্নিতকরণ যন্ত্র স্থাপন

14 May 2018, 11:18

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 456 times.

বজ্রপাতের ক্ষয়ক্ষতি ঠেকাতে আগাম সতর্কবার্তা পেতে দেশের বজ্রপাতপ্রবণ আটটি স্থানে বজ্রপাত চিহ্নিতকরণ যন্ত্র স্থাপন করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

একজন আবহাওয়াবিদ বলেন, বজ্রপাতের অন্তত ১০ থেকে ৩০ মিনিট পূর্বে এই সংকেত দেওয়া সম্ভব হবে।

বজ্রপাত চিহ্নিতকরণ যন্ত্র স্থাপনকৃত এলাকাগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, পঞ্চগড়ের তেতুলিয়া, নওগাঁর বদলগাছি, ময়মনসিংহ, সিলেট, খুলনার কয়রা এবং পটুয়াখালী। প্রতিটি সেন্সেরের মাধ্যমে প্রায় ২৫০ কিলোমিটার এলাকা পর্যন্ত সেবা দেওয়া সম্ভব হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত মার্চ থেকে ১১ মে পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে অন্তত ১৪৯ জন বজ্রপাতে মারা গেছে।

আবহাওয়াবিদরা বলছেন, এই সেন্সরের মাধ্যমে সংগৃহীত তথ্যের ভিত্তিতে ১০-১৫ মিনিট পূর্বে স্থানীয় লোকজনকে সতর্ক করা সম্ভব হবে এবং এতে জানমালের ক্ষয়ক্ষতি অনেক কমে আসবে। পরীক্ষামূলকভাবে যন্ত্রগুলো স্থাপন করা হয়েছে পরবর্তীতে বছরের শেষ দিকে আনুষ্ঠানিকভাবে এসব যন্ত্রের উদ্বোধন করা হবে।

বর্তমানে রেডিও, টেলিভিশন এবং অন্যান্য সংবাদ মাধ্যমে রাডার ও স্যাটেলাইট থেকে প্রাপ্ত তথ্য নিয়ে বজ্রপাতের পূর্বাবাস দেওয়া হতো, যা পরিষ্কার নয়। নতুন এ যন্ত্র (সেন্সর) ব্যবহার করে নির্দিষ্ট জেলার নির্দিষ্ট এলাকায় সতর্ক সংকেত দেওয়া হবে। এ ছাড়াও এ সব সংকেত মোবাইলের অ্যাপের মাধ্যমেও সাধারণ মানুষের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগে বজ্রপাতকে গুরুত্বহীন মনে করা হলেও বর্তমানে এ দুর্যোগে হতাহতের ঘটনা বৃদ্ধি পাওয়ায় সরকার বিষয়টিকে ব্যাপক গুরুত্ব সহকারে নিয়েছে।

সুত্র: প্রিয়।


Shares