প্রচ্ছদ


মার্কিন যুক্তরাষ্ট্রের জেরুজালেমে দূতাবাস উদ্বোধন

15 May 2018, 03:32

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 207 times.

নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেল আভিভ থেকে জেরুজালেমে স্থানান্তরিত হল ইসরায়েলে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস। সোমবার উদ্বোধন হয় নতুন দূতাবাসের। ওদিকে গাজা সীমান্তে ফিলিস্তিনিদের প্রতিবাদে ইসরায়েলি বাহিনীর গোলাগুলিতে সোমবার ৩৭ জনের মৃত্যু হয়েছে।

জেরুজালেম শহরের দক্ষিণপ্রান্তে একটি পুরনো ভবনে অস্থায়ীভাবে কাজ শুরু করেছেন মার্কিন দূতাবাসের আধিকারিকরা। ভবিষ্যতে নতুন ভবন গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তরফে। এই সময়ে প্রয়োজন অনুসারে তেল আভিভ বা জেরুজালেমে থাকতে পারবেন ইসরায়েলে মার্কিন রাষ্ট্রদূত।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প না থাকলেও এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ডেপুটি সেক্রেটারি জন সুলিভান। ছিলেন ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ও জামাই।

রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারে জেরুসালেমে মার্কিন দূতাবাস স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। ক্ষমতায় এসে অন্যান্য প্রতিশ্রুতির মতো এটিও রাখলেন ট্রাম্প। তবে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, এতে গোটা বিশ্বের শান্তি ও সুস্থিতিতে বিরূপ প্রভাব পড়ছে। জেরুজালেমে দূতাবাস স্থানান্তরিত করায়  মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু।

ওদিকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে এদিনও উত্তর গাজার সীমান্তে বিক্ষোভ দেখান ফিলিস্তিনিরা। অভিযোগ, সীমান্ত পেরিয়ে ইসরায়েলি ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে তারা। ইসরায়েলি সেনা তাদের প্রতিহত করার চেষ্টা করলে ৩৭ জনের মৃত্যু হয়েছে।

সুত্র : http://zeenews.india.com/bengali



Shares