প্রচ্ছদ


গুয়েতেমালায় অগ্ন্যুৎপাতে নিহত ২৫

04 June 2018, 11:39

নিজস্ব প্রতিবেদক
ছবি সংগৃহীত
This post has been seen 149 times.

 গুয়েতেমালার ফুয়েগো আগ্নেয়গিরির আকস্মিক অগ্ন্যুৎপাতে নিহত হয়েছেন ২৫ ব্যক্তি, আহত হয়েছেন শতাধিক। স্থানীয় সময় রোববার, দুপুরের দিকে এই অগ্ন্যুৎপাত ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন জানিয়েছে, দেশটির রাজধানী গুয়েতেমালা সিটির ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত এই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত পাথর, কালো ধোঁয়া এবং ছাই নির্গত হচ্ছে।গুয়েতেমালার সরকার জানিয়েছে, অন্তত ১৭ লাখ মানুষ এই অগ্ন্যুৎপাতের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির সামরিক বাহিনী ইতোমধ্যেই ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করছে এবং বিমানবন্দরের রানওয়ে থেকে ছাই সরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, অগ্ন্যুৎপাতের পর লাভার স্রোত নিকটস্থ এল রোডিও গ্রাম পৌঁছেছে। লাভায় বাড়িঘর পুড়ে গেছে এবং বাড়ির ভেতরে আটকা মানুষ পুড়ে মারা গেছে। এল রোডিও গ্রামের পার্শ্ববর্তী লা লিবার্তাদ গ্রামে লাভার কারণে ঢোকা যাচ্ছে না। আশঙ্কা করা হচ্ছে সেখানেও প্রচুর মানুষ হতাহত হয়েছেন। নিহতদের মাঝে বেশি কয়েকজন শিশু রয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর ভিডিওতে দেখা যায়, লাভার স্রোতের ওপর আটকে রয়েছে মৃতদেহ।

অন্যদিকে ছাই দিয়ে আকাশ ঢেকে যাওয়ার কারণে গুয়েতেমালা সিটির লা অরোরা। বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।

গুয়েতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস জানিয়েছেন, জাতীয় জরুরি অবস্থা জারি করা হয়েছে। অন্তত তিনটি এলাকায় ভয়াবহ অবস্থা দেখা যেতে পারে বলে জানিয়েছেন তিনি। স্থানীয় বিশেষজ্ঞদের মতে, ১৯৭৪ সালের পর এই প্রথম এত বড় অগ্ন্যুৎপাত হলো এখানে।



Shares