প্রচ্ছদ


ট্রাম্প জি-৭ সম্মেলন হতে বিচ্ছিন্ন !

09 June 2018, 14:05

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 189 times.

ট্রাম্প প্রশাসনের আরোপ করা বাণিজ্য শুল্ক নিয়েও গতকাল শুক্রবারের বৈঠকে আলোচনা হয়েছে। কানাডা বলছে, ট্রাম্প আরোপিত বাণিজ্য শুল্ক ‘অবৈধ’। একইসঙ্গে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বাণিজ্য, জলবায়ু পরিবর্তন এবং ইরানকে একটি বিপদ হিসেবে চিহ্নিত করে ট্রাম্পকে সতর্ক করেছে । শুরু হয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের সাতটি উন্নত অর্থনীতির দেশ নিয়ে গঠিত জোট গ্রুপ অব সেভেন বা জি-৭ সম্মেলন। অবধারিতভাবেই যুক্তরাষ্ট্র সংগঠনটির গুরুত্বপূর্ণ সদস্য । আর সেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কি না অন্যদের কাছ থেকে প্রায় একঘরে হয়ে আছেন !

ক্রিমিয়া অধিগ্রহণের জন্য বহিষ্কৃত হওয়া রাশিয়াকে এই গ্রুপে আবারও অংশ নিতে আহ্বান জানিয়েছেন ট্রাম্প। তবে সরাসরি এই বিরোধিতা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের যে সদস্যরা এবারের জি-৭ সম্মেলনে অংশ নিয়েছেন তাঁরা সবাই এর বিপক্ষে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য বিষয়ে একটি আলোচনায় অংশ নিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র । প্রযুক্তিগত পর্যায়ের এই বৈঠকটি আগামী দুই সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হবে । এমন পরিস্থিতে দুই দিনের জি সেভেন সম্মেলন শেষ হওয়ার আগেই সিঙ্গাপুরের দিকে রওনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট । সেখানে আরেক সম্মেলনে তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দেখা করবেন।



Shares