প্রচ্ছদ


রাঙ্গামাটির পাহাড় ধসে প্রাণহানী

12 June 2018, 11:34

নিজস্ব প্রতিবেদক
সংগৃহীত ছবি
This post has been seen 199 times.

চট্টগ্রামের, রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলায় ভারী বর্ষণের ফলে পাহাড় ধসে মা-ছেলেসহ অন্তত ১০ জন নিহত হয়েছেন । সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত পাহাড়ধসের এ ঘটনা ঘটে ।  নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান কোয়ালিটি চাকমা জানান, পাহাড়ধসে উপজেলার বুড়িঘাট ইউনিয়নের ধরমপাশা কার্বারিপাড়ায় একই পরিবারের চারজন, নানিয়ারচর ইউনিয়নের বড়কুল পাড়ায় চারজন ও হাতিমারায় দু’জন নিহত হয়েছেন । গত বছর ভারী বর্ষণে রাঙ্গামাটির বিভিন্ন স্থানে পাহাড়ধসে চার সেনা সদস্যসহ অন্তত ১২০ জন নিহত হন ।

নিহতদের মধ্যে আটজনের নাম-পরিচয় জানা গেছে । তারা হলেন: উপজেলার ধরমপাশা কার্বারিপাড়ার স্মৃতি চাকমা (২৩), তার ছেলে আয়ুব দেওয়ান (দেড় মাস), ইতি দেওয়ান (১৯), ফুলজীবী চাকমা (৫৫); নানিয়ারচর বড়কূলপাড়ার সুরেন্দ্র লাল চাকমা (৫৫), তার স্ত্রী রাজ্য দেবী চাকমা (৫০), মেয়ে সোনালী চাকমা (১৩) ও রোমেন চাকমা (১৪)।

তবে হাতিমারা গ্রামের হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি । নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লা আল মামুন তালুকদার জানান, পাহাড়ধসে বেশ কয়েকজনের মৃত্যুর খবর তারা পেয়েছেন । ঘটনাস্থলে পুলিশ ও দমকল বাহিনী উদ্ধার তৎপরতা চালাচ্ছে ।

স্থানীয়দের বরাতে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ জানান, পাহাড় ধসে ১০ জনের মত্যুর খবর পেয়েছি । ধসের কারণে সড়ক যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক না থাকায় প্রশাসনের কর্মকর্তারা দুর্গত এলাকায় পৌঁছাতে পারছেন না । এজন্য নিহত কিংবা নিখোঁজের সঠিক তথ্য পেতে সময় লাগছে ।

রাঙ্গামাটির আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, গতকাল সোমবার ভোর ছয়টা থেকে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত জেলায় ২৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ।


Shares