প্রচ্ছদ


বাঙ্গাল আবু সঈদ- এর জীবন ও কর্ম

24 July 2018, 14:39

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 270 times.

যথাযোগ্য মর্যাদায় কালজয়ী কবি ও কথা সাহিত্যিক বাঙ্গাল আবু সঈদ- এর ১০৪ তম জন্মদিন পালিত হয়েছে । এ উপলক্ষে ২০ জুলাই শুক্রবার সন্ধ্যা ৭-০০ মিনিটে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন কমিটি কক্ষ ২য় তলায় বাঙ্গাল আবু সঈদ জীবন ও কর্ম শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।সভাপতিত্ব করেন বাঙ্গাল আবু সঈদ স্মৃতি পরিষদ এর সাধারণ সম্পাদক কবি্কন্যা মেরিনা সঈদ । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক কাজি নুসরাত সুলতানা ।বাঙ্গাল আবু সঈদ- এর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন কবি কামরুল ইসলাম ।আলোচনা ও কবিতা পাঠে অংশ নেন উপস্থিত কবি সাহিত্যিকেরা ।

বাঙাল আবু সঈদ ছিলেন বাংলাদেশের একজন প্রখ্যাত কবি ও কথাসাহিত্যিক। শেরে বাংলা্ এ,কে ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী তাকে দিয়েছিলেন বাঙাল উপাধী। তার অসধারন সাহিত্য কর্মের পুরস্কার স্বরুপ শেরে বাংলা এ,কে ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী তাকে এ উপাধী দেন।
তিনি নড়াইল জেলার কালিয়া উপজেলায় পীরোলিস্তান গ্রোমে ১৯১৫ সালে ২০ জুলাই জন্মগ্রহন করেন। মখলেছ আহমদ এর দ্বিতীয় পুত্র কবি বাঙাল আবু সঈদ। তিনি একাধারে রচনা করেছেন উপন্যাস , কিশোর উপন্যাস, প্রবন্ধ , শিশু সাহিত্য, গানের বই নাটক, রম্য রচনা। যা তার জীবদ্দশায় পত্রিকাতে ছাপা হয়।

১৯৬০ হতে ১৯৭১ পর্যন্ত বাংলা একাডেমী ও লেখক সংঘের সদস্য ছিলেন। ৭১ পরবতী সরকার যুদ্ধোত্তর বাঙালী চেতনার কলম সৈনিক হিসাবে অনন্য ভূমিকা রাখায় সংস্কৃতি মন্ত্রনালায় হতে তাকে ভাতা প্রদান করে। গত ১৬ জানুয়ারি কবি বাঙাল আবু সঈদ এর মৃত্যু বার্ষিকী পালিত হয়। এই উপলক্ষে পদক প্রদান করা হয় ষাটের দশকের কবি মুহম্মদ নূরুল হুদা ও নব্বই দশকের কবি সৌমিত্র দেবকে ।


Shares