প্রচ্ছদ


শেখ হাসিনার ৭৩ তম জন্মদিনে কবিতা পাঠের আসরে বিশেষ অতিথি ছিলেন নুসরাত হোসেন

05 October 2019, 09:49

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 326 times.

মানবতার জননী শেখ হাসিনার ৭৩ তম জন্মদিন উপলক্ষে এক কবিতা পাঠের আসরে বিশেষ অতিথি ছিলেন  বিশিষ্ট ব্যাংকার নুসরাত হোসেন   । অনুষ্ঠানের আয়োজন করেছে পোয়েট্রি এসোসিয়েশন অব বাংলাদেশ । ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভিপি নুসরাত হোসেন খুব  সংস্কৃতি সচেতন একজন মানুষ । চট্টগ্রামের মেয়ে নুসরাতের স্বামী  ব্রিগেডিয়ার জেনারেল শাহনূর জিলানী  সেনাবাহিনীর একজন চৌকস কর্মকর্তা ।

জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব ও জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী । প্রধান আলোচক ছিলেন জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা ।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন রাজনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল(অবঃ) মোহাম্মদ আলী শিকদার,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান ডাঃ মামুন আল মাহতা্‌ব, কবি শিহাব শাহরিয়ার , নুসরাত হোসেন ও সৈয়দা সানজিদা শারমিন । স্বাগত ভাষণ দেন কবি আনিস মুহম্মদ ।

আবৃত্তি পরিবেশন করেন প্রশান্ত চক্রবর্ত্তী, ও পারভেজ চৌধুরী । সংগীত পরিবেশন করেন পারভেজ দুলাল ও সানাম সুমি । স্বরচিত কবিতা পাঠ করেন বদরুল হায়দার, জোহরা রুবী , কাকলী চৌধুরী ও শ্যাম সুন্দর সিনহা ।অনুষ্ঠানে শেখ হাসিনাকে নিয়ে লেখা কবিতার ইংরেজি, আরবী ও মনিপুরী ভাষায় অনূদিত কবিতাও পাঠ করা হয় ।

সভাপতিত্ব করেন পোয়েট্রি এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি কবি সৌমিত্র দেব ।

উদ্বোধন করতে গিয়ে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন,শেখ হাসিনার একের পর এক অর্জন তাঁকে আজ সারা বিশ্বের মধ্যেই অনন্য এক আসনে অধিষ্টিত করেছে ।
কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং শেখ হাসিনা এক সূত্রে গাঁথা ।
মেজর জেনারেল(অবঃ) মোহাম্মদ আলী শিকদার বলেন,দেশের উন্নয়নের জন্য দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন শেখ হাসিনা ।
ডাঃ মামুন আল মাহতা্‌ব বলেন,নারীর ক্ষমতায়নে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন শেখ হাসিনা ।
সভাপতির বক্তব্যে কবি সৌমিত্র দেব বলেন,শেখ হাসিনাকে নিয়ে বাংলা ভাষায় উল্লেখযোগ্য সংখ্যক কবিতা রচিত হয়েছে । আমরা সে সব কবিতাকে ইংরেজিসহ বিশ্বের বিভিন্ন ভাষায় প্রকাশের উদ্যোগ নিয়েছি। পোয়েট্রি এসোসিয়েশন অব বাংলাদেশ বাংলা কবিতাকে সারাবিশ্বে তুলে ধরার জন্য প্রতিষ্ঠিত হয়েছে ।

 



Shares