প্রচ্ছদ


৪ দিনের রাষ্ট্রীয় সফরে শেখ হাসিনার সঙ্গী ডা. স্বপ্নীল

05 October 2019, 10:27

নিজস্ব প্রতিবেদক
This post has been seen 564 times.

৪ দিনের রাষ্ট্রীয় সফরে বিশিষ্ট নাগরিক হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গী হয়েছেন  অনলাইন গণমাধ্যম রেডটাইমসের উপদেষ্টা এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লিভার বিশেষজ্ঞ ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) । ৩ থেকে ৬ অক্টোবর প্রধানমন্ত্রীর এবারের ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ।ভারত ও বাংলাদেশের মধ্যে ৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে এবার দু’দেশের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন ও তিস্তার পানি বণ্টন বিষয়ে আলোচনার পাশাপাশি এই সমঝোতাগুলি হবে বলে জানা গেছে । ডা. স্বপ্নীল জানান প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফরে প্রতিনিধি দলের একজন সদস্য হতে পেরে তিনি নিজেকে গর্বিত ও সম্মানিত মনে করছেন ।

বহুমুখি প্রতিভার অধিকারী স্বপ্নীল ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। সম্প্রতি ক্রোয়েশিয়ার স্প্লিটে অনুষ্ঠিত এসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে তিনি এই পদে নির্বাচিত হন। ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ইউরোপ এবং এশিয়ামহাদেশের লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করে থাকে। অধ্যাপক স্বপ্নীল বর্তমানে বঙ্গবন্ধু শেখমুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান হিসাবে কর্মরত আছেন।পাশাপাশি তিনি জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি ও মেটাবোলজি বিভাগের ভিজিটিং রিসার্চার।

অধ্যাপক স্বপ্নীল ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এম.বি.বি.এস, লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে গ্যাস্ট্রোএন্টারোলজিতে এম.এস.সি. এবং ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখমুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে হেপাটোলজিতে এম.ডি. ডিগ্রী অর্জন করেন।তিনি আমেরিকান কলেজ অব গ্যাস্ট্রোএন্টারোলজি, ইন্ডিয়ান কলেজ অব ফিজিসিয়ানস, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব আয়ারল্যান্ড এবং রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব লন্ডনের ফেলো।

বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন‘এসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভারডিজিজেজ বাংলাদেশ’-এর তিনি জেনারেল সেক্রেটারী এবং‘সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভার’-এরও সাধারণসম্পাদক। তিনি এশীয়-প্রশান্তমহাসাগরীয় লিভার এসোসিয়েশনের হেপাটাইটিস বি, হেপাটাইটিসসি, একিউট অন ক্রনিক লিভার ফেইলিউর এবং লিভার ফাইব্রোসিস সংক্রান্ত গাইডলাইন কমিটি গুলোর সদস্য।

এ পর্যন্ত তিনি লিভার বিষয়ক বেশ কয়েকটি টেক্সট বই সম্পাদনা করেছেন। এরমধ্যে ‘লিভার’ প্রকাশ করেছে এলসেভিয়ের, ‘টেক্সট বুক অব হেপাটাইটিসবি’, ‘টেক্সট বুক অব হেপাটো গ্যাস্ট্রোএন্টারোলজি’ ও ‘হেপাটো গ্যাস্ট্রোএন্টারোলজি প্রেসক্রাইবার’-এর প্রকাশক জেপি ব্রাদার্স, ইন্ডিয়া আর‘ফ্যাটিলিভারডিজিজ’ ও ‘হেপাটাইটিস ম্যানেজমেন্ট আপডেট’ বই দুটি প্রকাশিত হয়েছে ম্যাকমিলান পাবলিশার্স থেকে। বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় বৈজ্ঞানিক জার্নালে তার দুইশতাধিক প্রকাশনা রয়েছে।তিনি ইউরোএশিয়ান জার্নাল অব হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজির কো-এডিটর-ইন-চিফ। এছাড়াও জার্নাল অব ক্লিনিক্যাল এন্ড এক্সপেরিমেন্টাল হেপাটোলজিসহ লিভারবিষয়ক বেশ কয়েকটি আন্তর্জাতিক জার্নালের এডিটোরিয়াল বোর্ডের তিনি সদস্য।



Shares